সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ 

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫০

শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতীয় পতাকা উত্তোলন ও পতাকার মাপ নিয়ে অনেকেই অজান্তে ভুল করে থাকেন। বিভিন্ন দিবসে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম ও পতাকার নির্দিষ্ট মাপ রয়েছে। ‘জাতীয় পতাকা বিধিমালা’য় জাতীয় পতাকা যথাযথভাবে উত্তোলনের নির্দেশনা রয়েছে। সে অনুযায়ী আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জাতীয় পতাকা উত্তোলন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার বিধান রয়েছে। এ দিন ভাষা শহীদদের স্মরণে সারা দেশে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত ৮ ফেব্রুয়ারি নির্দেশনা দিয়েছে। এ নির্দেশনা অনুসরণ করতে বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

এতে বলা হয়েছে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি বুধবার ফাইন্যান্স কোম্পানির ভবনগুলোতে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সূর্যোদয়ের সময়ে পতাকা উত্তোলন এবং সূর্যাস্তের সময় পতাকা নামাতে হবে। পতাকা অর্ধনমিত করার ক্ষেত্রে সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। 

ইত্তেফাক/ডিডি