মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চিংড়ির কয়েক পদ

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৮

চিংড়ি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। তবে রোজ রোজ চিংড়ির এক ঝোল-ঝাল খেতে আর কত ভালোলাগে। রইলো ভিন্ন পদের নারকেল-দই-পনির দিয়ে চিংড়ির মজাদার ৩ রেসিপি। 

নারকেল চিংড়ি 

উপকরণ
৬-৭ টা বড় গলদা চিংড়ি, ১টা নারকেলের পেস্ট,স্বাদ মত লবণ, ১টা বড় পেঁয়াজ বাটা, ৫ টা আস্ত কাঁচামরিচ, ১ টেবিল চামচ সাদা সরিষা বাটা, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ লাল মরিচের গুঁড়া ১ টে চামচ, আদা রসুন বাটা ১/২টে চামচ, জিরা বাটা, ৪টা বা ৫টা কাঁচামরিচ বাটা, ১টা টমেটো বাটা, সরিষার তেল, সামান্য কালোজিরা।

প্রণালী 
প্রথমেই চিংড়ি মাছ গুলো‌ কেটে নিন এরপর ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন এবং মাছ গুলো তে সামান্য হলুদ গুড়া মাখিয়ে রেখে দিন। একটি ফ্রাইপ্যানে সামান্য সরিষার তেল গরম করে নিয়ে হালকা করে ভেজে নিন মাছগুলো। বেশিক্ষণ নয়, ৫ মিনিট ভাজা হলেই উঠিয়ে নিন। মাছ গুলো তুলে অন্য পাত্রে রেখে দিন।

একই কড়াইতে আবারো পরিমাণ মতো সরিষার তেল গরম করে নিন এবং তাতে সামান্য কালোজিরা ফোরাম দিয়ে নিন। এরপর ১টা পেঁয়াজ এর পুরো পেস্ট দিয়ে দিন  এবং অল্প আঁচে সাবধানে ভালো করে ভেজে নিন।  এরফর একে একে হলুদ গুড়া,লাল মরিচের গুঁড়ো, আদা রসুন বাটা,জিরা বাটা, কাঁচামরিচ বাটা দিয়ে সব দিয়ে ভালো করে নাড়িয়ে ভেজে নিন।সব ভাজা হয়ে গেলে এর সাথে টমেটো বাটা টা দিয়ে নেড়ে সব মিশিয়ে নিন। এরপর মসলার মিশ্রণের সাথে নারকেল বাটা টা দিয়ে দিন এবং নেড়েচেড়ে ভেজে নিন। চেষ্টা করবেন যেন নারকেলটা একদম ফ্রেশ হয় তাহলে স্বাদ টা আরো বেড়ে যাবে। এবারে, ভেজে রাখা চিংড়ি গুলো দিয়ে আরো নেড়েচেড়ে ৫ মিনিট সব একসাথে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কাঁচামরিচ ফালি গুলো দিয়ে দিন, এরপর পরিমাণ মতো পানি দিয়ে দিন।পানি এই পরিমাণে দিন যাতে চিংড়ি  গুলো ডুবে যায়। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে রেখে দিন ১০-১৫ মিনিটের জন্য। এরপর ঢাকনা তুলে আরেকটু নাড়িয়ে সব মিশিয়ে মাখামাখি করে নামিয়ে নিন এবং ইচ্ছেমতো ডেকোরেশন করে পরিবেশণ করুন। ব্যাস হয়ে গেল আপনার পচ্ছন্দের এবং স্বাদে ভরপুর নারকেল চিংড়ি।

পনির চিংড়ি

উপকরণ
১৫০ গ্রাম পনির, ৫-৬ টা  চিংড়ি মাছ, ৩ চা চামচ টক দই, হাফ কাপ পিয়াজ বাটা,১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ গোলমরিচ,পরিমানমতো করাইশুঁটি, ৪-৫ টা কাঁচামরিচ,২ টি টমেটো কুচি , ১ চা চামচ কাসুরি মেথি, সর্ষের তেল,২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ চিনি, ১চা চামচ ধনে গুঁড়ো, ২ টি তেজপাতা, ১ চা চামচ গোটা জিরে,ও ধনে পাতা কুচি ও লবণ পরিমাণমতো। 

প্রণালী
প্রথমে চিংড়ি মাছগুলো  নুন হলুদ মাখিয়ে নিয়ে রেখে দিন। এরপর পেঁয়াজ, কাঁচামরিচ, আদা, রসুন, টমেটো, ধনে পাতার একটি পেস্ট বানিয়ে নিন। এরপর একটি কড়াই এ পনির আর করাইশুটি এবং মাছ গুলো ভেজে নিন। এরপর বানানো পেস্টটি দিয়ে দিন একটু ভাজা ভাজা করে নিন সাথে করাইশুটি টাও দিয়ে দিন। ভাজা হয়ে গেলে মসলা গুলো একে একে দিয়ে দিন। মসলা কষানো হয়ে এলে পনীর আর চিংড়ি মাছ দিয়ে পরিমাণ মতো জল দিয়ে ফুটিয়ে নিন, সিদ্ধ হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন এবং ইচ্ছেমতো পরিবেশন করে নিন।

দই চিংড়ি

উপকরণ 
৫০০ গ্রাম চিংড়ি, ২ টেবিল চামচ সরিষার তেল, ১ টা টমেটো কুচি, ৫-৬ টা পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা রসুন বাটা, ১টা কাঁচা মরিচ কুচি, ১টেবিল চামচ ধনে পাতা কুচি, ১/২ টেবিল চামচ ঘি, চিনি,১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ গোটা জিরা, ৩ টেবিল চামচ টক দই, ৬ টা এলাচ, ৫ টা লবঙ্গ, ৪ টে গোলমরিচ, ২ টা দারচিনি এবং লবণ।

প্রণালী

প্রথমেই চিংড়ি মাছ গুলো ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রেখে দিন। এরপর, দই চিংড়ির মশলা তৈরির পালা এর জন্য কড়াই এ একটু তেল নিয়ে তাতে  এলাচ,লবঙ্গ, গোলমরিচ, দারচিনি দিয়ে একটু নেড়ে নিয়ে তার মধ্যে গোটা জিরা  দিয়ে একটু ভেজে ২ টি পেঁয়াজ কুচি দিয়ে আরও ভালো করে ভেজে নিন।

পেঁয়াজ ভাজার পর তাতে টমেটো কুচি দিয়ে দিন,  পেঁয়াজ আর টমেটো একটু নেড়ে নিন তার মধ্যে আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, লাল মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর তাতে টকদই  ও ধনেপাতা কুচি টা দিয়ে দিন আর সামান্য জল।   টকদই টা রান্নায় ব্যবহারের আগে একটু লবণ দিয়ে ফেটিয়ে নিবেন। যদি লবণ বেশি ব্যবহার করা হয়ে যায় টকদই এ তবে রান্নায় আর আলাদা করে লবণ দেয়ার দরকার নেই। মশলা ভালোভাবে কষানো হয়ে গেলে নামিয়ে নিন। মশলা টা ঠান্ডা হয়ে এলে সেটা মিক্সারে নিয়ে পেস্ট বানিয়ে করে নিন। আরেকটি কড়াই এ চিংড়ি মাছ গুলো ভালো করে ভেজে নিন। এরপর সেটাতে বাকি গোটা গরম মশলা দিয়ে একটু নেড়ে নিন এবং তাতে বানানো পেস্টটি দিয়ে তাতে সামান্য জল আর চিংড়ি মাছ গুলোকে দিয়ে দিন। এরপর মাছগুলোকে নাড়িয়ে তাতে ঘি দিয়ে নামিয়ে নিন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন