বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

প্রশ্নফাঁস হয়নি ঢাবির ভর্তি পরীক্ষায়: উপাচার্য

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, তিনদিন ধরে অনলাইন মাধ্যমে একদল প্রতারক চক্র ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে গুজব ছড়িয়ে আসছে। বাস্তবে এমন কোনো ঘটনা ঘটেনি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, এই প্রতারক চক্রের মূল কাজ হলো আমাদের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক যারা এ সম্পর্কে জানেন না, তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া। এজন্যই তারা প্রশ্নফাঁসের গুজব ছড়াচ্ছে। তবে এখন পর্যন্ত এই চক্রের হাতে প্রতারিত হওয়ার কোনো অভিযোগ আমরা পাইনি।

তিনি বলেন, আমরা এরইমধ্যেই সংবাদ মাধ্যমগুলোতে সবাইকে এই প্রতারকচক্র থেকে সতর্ক থাকার কথা জানিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গেও আমাদের কথা হয়েছে। আমরা আশা করি, খুব দ্রুতই চক্রটি আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হবে।

প্রতারকচক্র কোনোভাবেই যেন ভর্তি পরীক্ষা প্রভাবিত করতে না পারে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বক্ষণিক সতর্ক বলে জানান উপাচার্য। তিনি বলেন, পরীক্ষা শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে। বেলা ১১টায় ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রাত ও আজকে সকালে সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সংশ্লিষ্টদের সঙ্গে আমার কথা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এতে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে এক লাখ ২২ হাজার ২৭৯টি। সে হিসাবে প্রতিটি আসনের জন্য লড়ছে ৪২ জন শিক্ষার্থী।

ইত্তেফাক/এবি