বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

১০৬ বছর বয়সে হাইস্কুল ডিপ্লোমা!

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৩

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ফ্রেড অ্যালেন স্মলস নামের ১০৬ বছর বয়সী এক ব্যক্তিকে সম্মানসূচক হাইস্কুল ডিপ্লোমা ডিগ্রি দেওয়া হয়েছে। ক্যারোলাইনার জর্জটাউন হাইস্কুলে শতাধিক ব্যক্তির উপস্থিতিতে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা ডিগ্রি দেওয়া হয়।

স্মলসের ছোট নাতনি বিরডেলা কিনি দাদাকে এই ডিগ্রি পাইয়ে দিতে এবং অনুষ্ঠানটি আয়োজন করতে এক বছরের বেশি সময় ধরে চেষ্টা করে যাচ্ছিলেন। গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে বক্তাদের মধ্যে ছিলেন ডিস্ট্রিক্ট সুপারিনটেনডেন্ট কেইথ প্রাইস এবং জর্জটাউনের মেয়র ক্যারোল জেরো।

স্মলসের জন্ম জর্জটাউন কাউন্টির প্ল্যান্টার্সভিল এলাকায় ১৯১৮ সালের ৫ ফেব্রুয়ারি। তারা সাত ভাইবোন। নাতনি কিনি বলেন, স্মলস বড় হয়েছেন তার দাদি ড্যাফনি গ্রেগস ও ফুফু ইলা ওয়াকারের কাছে।

কিনি বলছিলেন, স্মলস প্ল্যান্টার্সভিলে বনের ভেতরে নামহীন একটি বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়েন। স্মলসের বয়স যখন ১৫ বছরের কোঠায়, তখন তিনি প্ল্যান্টার্সভিল এসসিতে মাউন্ট কারমেল ব্যাপটিস্ট গির্জায় খ্রিষ্টধর্মে দীক্ষিত হন।

এরপর স্মলস সাউথ ক্যারোলাইনার আরেক শহর মুলিনসে তামাক কারখানায় কাজ করতে চলে যান। সেখানেই তার মা-বাবা ও ভাইবোনেরা থাকতেন। এরপর স্মলস সেখানে অষ্টম গ্রেড পর্যন্ত পড়াশোনা করেন। সেখান থেকে পাড়ি দেন ওয়াশিংটন ডিসিতে।

স্মলস অ্যাপার্টমেন্ট ভবনে দারোয়ানের কাজসহ নানা কাজ করেন। শেষমেশ দীর্ঘদিন তিনি ওয়াশিংটন ডিসিতে কাজ করেছেন। তিনি প্রেসিডেন্ট জন এফ কেনেডির সময় ১৯৬০-এর দশকে অবসরে যান।

এরপর থেকে স্মলস তার পরিবার এবং কিনি ও পোষা কুকুর বেলার সঙ্গে আনন্দে সময় কাটাচ্ছেন।

ইত্তেফাক/এনএন

এ সম্পর্কিত আরও পড়ুন