সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পন্ত-ধোনির অপেক্ষার আইপিএল

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৭

ভারতের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের ১৭তম আসর মাঠে গড়াবে আগামী ২২ মার্চ থেকে। ইতিমধ্যে জনপ্রিয় এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের আংশিক সূচি প্রকাশ পেয়েছে। ভারতে জাতীয় নির্বাচনের কারণে পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করা হয়নি। এ দিকে এই টুর্নামেন্টের অপেক্ষায় রয়েছেন ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত মহেন্দ্র সিং ধোনি ও তারকা ক্রিকেটার ঋষভ পন্ত।

জাতীয় দল থেকে বিদায়ের পরে ধোনিকে কেবল আইপিএলের আসরেই দেখা যায়। গেল বার সেখানেও বিদায়ের গুঞ্জন উঠেছিল। তবে সেসব পাশে রেখে এবারও মাঠে নামার অপেক্ষায় রয়েছেন তিনি। অন্যদিকে সড়ক দুর্ঘটনায় আহত হওয়া পন্তও দীর্ঘদিন পরে মাঠে ফিরছেন আইপিএলে দিয়ে। 

২০২২ সালের ডিসেম্বরে ভয়ংকর গাড়ি দুর্ঘটনায় পড়েছিলেন পন্ত। এর পরে মাঠে ফেরা হয়নি তার। গেল আইপিএলে দলে থাকলেও মাঠে নামার কোনো সুযোগ ছিল না। টুর্নামেন্টের মধ্যে অতিথি হয়েই স্বস্তি কুড়িয়েছিলেন। তবে এবার মাঠে নামার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে। দিল্লি ক্যাপিটালসের মালিকদের একজন পার্থ জিন্দাল বলেছেন, ‘আইপিএলে পন্তের ফেরার ব্যাপারে দলের পরিচালক সৌরভ গাঙ্গুলী এবং প্রধান কোচ রিকি পন্টিং আত্মবিশ্বাসী। তবে পন্তকে মাঠে নামতে হলে বিসিসিআইয়ের অনুমোদন প্রয়োজন। যেহেতু পন্ত প্রস্তুত আছেন, সেহেতু অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।’

এ দিকে আইপিএলের প্রথম ম্যাচ দিয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটে ফিরছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। গেল বছর হাঁটুতে অস্ত্রোপচারের পরে তার মাঠে ফেরা নিয়ে সংশংয় তৈরি হয়েছিল। তবে সেটিকে দূরে ঠেলে চেন্নাই সুপার কিংসের নেতা হিসেবেই মাঠে নামার অপেক্ষায় রয়েছেন তিনি। তাছাড়া ফ্রাঞ্চাইজি ক্রিকেট থেকেও ধোনির অবসরের গুঞ্জন উঠেছিল গেলবার শিরোপা জেতার পরে। ৪৩ ছুঁইছুঁই এই তারকা মাঠে নামবেন আরও একটি শিরোপা জয়ের লক্ষ্যে।

ধোনি-পন্ত ছাড়াও এবারের আইপিএলের জন্য অপেক্ষা করছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও। ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপে চোটে পড়েছিলেন তিনি। তার পর থেকেই মাঠের বাইরে রয়েছেন পান্ডিয়া। পুরোনো দল মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরে অধিনায়কত্ব করবেন। আগের অধিনায়ক রোহিত শর্মাকে সরিয়ে তাকে দায়িত্ব দেওয়ায় কিছুটা সমালোচনাও হয়েছিল। তবে সেসব পাশে রেখে সফল এই তারকা আবারও ফাইনালের লক্ষ্যে ২২ গজে লড়বেন। এর আগে পরপর দুই বার গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন তিনি। এবার গুজরাটের বদলে মুম্বাইয়ের জার্সি তার গায়ে উঠবে।

এই তারকাদের জন্য সুখবর থাকলেও এবারের আইপিএল খেলা হবে না গুজরাটের পেসার মোহাম্মদ শামির। অ্যাঙ্কেলের চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপেও তার খেলা নিয়ে শঙ্কা রয়েছে। আইপিএলের এবারের আসরের প্রথম দিনের খেলায় মুস্তাফিজুর রহমানের চেন্নাইয়ের বিপক্ষে নামবে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

ইত্তেফাক/জেডএইচ