রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

নেশামের ঝড়ে বিপিএলের সবচেয়ে খরুচে বোলার এখন মুশফিক

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২০

প্রথমবারের মত বিপিএল খেলছে তরুণ পেসার মুশফিক হাসান। কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের শিবিরে ভিড়িয়েছে এই বোলারকে। শুধু তাই নয় আসরের প্রথম ম্যাচেই ফ্রাঞ্চাইজির হয়ে আলো ছড়ানোর সুযোগ পেয়েছিলেন তিনি। তবে দুর্দান্ত ঢাকার হয়ে এক ওভার বল করেই দিয়ে দেন ১৯ রান। তাই ঐ ম্যাচে আর তার হাতে বল? তুলে দেননি দলটির অধিনায়ক লিটন দাস। 

এছাড়া ঐ ম্যাচের পর ছিটকে যায় দল থেকেও। পরে অনুশীলনে মুস্তাফিজের মাথায় চোট পাওয়াটা আশিবার্দ হয়ে আসে মুশফিকের সামনে নিয়মিত কাটার মাস্টারের জায়গায় সুযোগ পাচ্ছে দলে। ভালোই করছিলেন তিনি। তবে বিপত্তি বাধলো গতকাল রংপুরের বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারের ম্যাচে। এই ম্যাচেই তিনি নিজের নামে যুক্ত করে নিয়েছেন বিপিএল ইতিহাতের সবচেয়ে খরুচে বোলার হওয়ার রেকর্ড।

চলমান দশম বিপিএলে গতকাল ফাইনালে ওঠার লড়াইয়ের গতকাল প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিলো রংপুর রাইডার্স ও গেল দুই আসরের চ্যাম্পিয়ন দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে শুরুতেই কুমিল্লার বোলারদের চাপে পড়ে রংপুরের ব্যাটাররা। প্রথম পাঁচ ওভারেই দলটি স্কোড বোর্ডে ২৭ রান তুলতেই হারায় মেক শিফট ওপেনার হিসেবে নামা শামীম হোসেন পাটোয়ারী, রনি তালুকদার ও সাকিব আর হাসানের মত অভিজ্ঞ ব্যাটারদের। এতে চাপে পড়ে যায় দলটি। তবে সেসময় দলকে টেনে তোলে ফ্রাঞ্চাইজির কিউই অলরাউন্ডার জিমি নেশাম। আর তিনি মুশফিকের ওপর চালান তান্ডব। সোমবার মুশফিক চার ওভার বল করে এক উইকেট নিয়ে দিয়েছেন ৭২ রান। 

এটি বিপিএলের এক ইনিংসে বল করা কোনো বোলারের সর্বোচ্চ রান দেওয়ার নজির। এর আগে এই লজ্জার কীর্তিটি ছিলো পেসার আল আমিন হোসেনের। তিনি ৪ ওভারে দিয়েছিলেন ৬৯ রান। সেটিও চলমান আসরেই। সব মিলিয়ে টি-টোয়েন্টি সংস্করণে এক ইনিংসে মুশফিকের চেয়ে বেশি রান খরচের ঘটনা আছে ৭টি। বিশ্বরেকর্ডটি গড়েছেন ইংল্যান্ডের লেগ স্পিনার ম্যাটি ম্যাককিয়েরনান। ২০২২ সালে টি-টোয়েন্টি ব্লাস্টে সমারসেটের বিপক্ষে ৪ ওভারে ৮২ রান দেন ডার্বিশায়ারের লেগ স্পিনার।

ইত্তেফাক/এএইচপি