মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রেলে চড়ে ৩৪ কূটনীতিক কক্সবাজারে

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১২

প্রকৃতি উপভোগ করতে ২৪টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক রেলে চড়ে কক্সবাজারে এসেছেন। এ সময় তাদের সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রাম থেকে বিশেষ ট্রেনে কক্সবাজারে এসে পৌঁছান তারা। এ সময় তাদের রাখাইন নৃত্যসহ নানা ঐতিহ্যময় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাম্বেসেডরস আউটরিচ প্রোগ্রামের আওতায় ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া, চীন, কোরিয়া, ইতালি, ডেনমার্ক, কসোভো, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, শ্রীলংকা, ভিয়েতনাম, ভ্যাটিকান, ভুটান, স্পেন, আর্জেন্টিনা, লিবিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মিশর, ফ্রান্স এবং এফএও, আইইউটি, একেডিএন আন্তর্জাতিক সংস্থাগুলোর ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ কূটনীতিক এই আউটরিচ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল বলেন, চট্টগ্রাম থেকে টানেলসহ উন্নয়ন প্রকল্পগুলো দেখে ট্রেনে করে কক্সবাজারে এসেছেন পররাষ্ট্রমন্ত্রীসহ ৩৪ জন কূটনীতিক। তারা কক্সবাজারের উন্নয়ন প্রকল্প, রামু বৌদ্ধ মন্দির, সৌন্দর্য পরিদর্শন করবেন।

এর আগে মঙ্গলবার বেলা ১টা ৫ মিনিটে চট্টগ্রাম-কক্সবাজার রুটের একটি বিশেষ ট্রেন কূটনীতিকদের নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায়।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, দেশের সামর্থ্য জানান দিতে রাষ্ট্রদূতদের নিয়ে বঙ্গবন্ধু টানেল পরিদর্শন ও কক্সবাজার দর্শনে যাওয়া হচ্ছে। এর মাধ্যমে বিভিন্ন দেশের প্রতিনিধিদের কক্সবাজারের সৌন্দর্য ও আমাদের সামর্থ্যের কথা বিশ্বব্যাপী ছড়িয়ে যাবে।

কূটনীতিকরা কক্সবাজারের উন্নয়ন প্রকল্প, রামু বৌদ্ধ মন্দির এবং কক্সবাজারের সৌন্দর্য উপভোগ করবেন। আজ (মঙ্গলবার) রাতে মেরিন ড্রাইভের ইনানী সি-পার্ল হোটেলে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তারা।

এ সময় জেলা আওয়ামী লীগ সভাপতি ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পৌর যুবলীগ সভাপতি ডালিম বড়ুয়া, সাধারণ সম্পাদক শাহেদ এমরানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। 

ইত্তেফাক/এবি