বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন ২৮ ও ২৯ ফেব্রুয়ারি

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৩

আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন (২০২৪-২৫)। এ দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। পরদিন (১ মার্চ) ভোট গণনা শেষে ফল প্রকাশ করা হবে। 

ঢাকা আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার মোখলেছুর রহমান বাদল জানান, নির্বাচনে মোট ২৩টি পদের জন্য ২ টি প্যানেল থেকে মোট ৪৬ জন আইনজীবী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ঢাকা আইনজীবী সমিতির মোট ভোটার সংখ্যা ২১ হাজার ২০৮ জন। নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগে আব্দুর রহমান হাওলাদার ও বিএনপিতে মো. খোরশেদ মিয়া আলম। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির মো. নজরুল ইসলাম ও আওয়ামী লীগের মোহাম্মদ আনোয়ার শাহাদাত (শাওন)।

এ নির্বাচনের জন্য ঘোষিত তফসিল অনুযায়ী কার্যকরী পরিষদের জন্য ২৩টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৩টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১৩টি সম্পাদকীয় পদ ও ১০টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। এবারের নির্বাচনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পদটি নতুন করে যুক্ত করা হয়েছে। 

নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বিতা হবে দুটি প্যানেলের মধ্যে। একটি প্যানেল আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাদা প্যানেল। অপরটি বিএনপি ও তাদের সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের নীল প্যানেল। এবরের নির্বাচনে সাদা ও নীল প্যানেলের প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। তবে নির্বাচনে নিরঙ্কুশ জয়ের ব্যাপারে উভয় দলের নেতা-কর্মীরা আশাবাদী।

ইত্তেফাক/জেডএইচ