বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঢাবি আইটি সোসাইটির উদ্যোগে উড়লো ওয়াটার রকেট

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৪৭

টিএসসিতে প্রথমবারের মতো ওয়াটার রকেট উৎক্ষেপণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইটি সোসাইটি। মঙ্গলবার বিকালে উড়ানো হয় ওয়াটার রকেট।

শৈশব থেকে মহাকাশ নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। কল্পকাহিনী শুনে, বই পড়ে, নভোথিয়েটারে ঘুরে কিংবা চলচ্চিত্র দেখে মহাকাশ নিয়ে মানুষ মনের খোরাক মেটানোর চেষ্টা করে। দিনব্যাপী মহাকাশ ও মহাকাশ অর্থনীতি, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, বাচ্চাদের নিয়ে ডেমো রকেট বানানো কর্মশালা, নাসা ইন্টারন্যাশনাল স্পেস এ্যাপ চ্যালেঞ্জ উইনারদের নিয়ে প্যানেল ডিসকাশন এবং রকেট উৎক্ষেপণ এর মধ্য দিয়ে শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির ব্যতিক্রমী আয়োজন স্পেসভার্স ১.০ ।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, আইটি সোসাইটির মডারেটর অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া,  উপদেষ্টা অধ্যাপক ড. কাজী মোহাইমিন আস সাকিব, অধ্যাপক ড. মামুনুর রশীদসহ বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, হাউজ টিউটরবৃন্দ, আইটি সোসাইটির এলামনাই, সদস্য ও স্কুল কলেজের শিক্ষার্থীরা।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘আইটি সোসাইটি আজকে একটি ইতিহাস তৈরি করেছে। এই মাহেন্দ্রক্ষণে থাকতে পেরে আমরা আনন্দিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে ও প্রয়োজনে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন পাশে আছি।’

আইটি সোসাইটির মডারেটর অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া জানান, ‘আইটি সোসাইটি বরাবরই ক্যাম্পাসে ব্যতিক্রম কর্মসূচী গ্রহণ করে আসছে। ক্যাম্পাসের এবং ক্যাম্পাসের বাইরের শিক্ষার্থীদেরকে তথ্য প্রযুক্তি, সাইবার সিকিউরিটি নিয়ে অনবরত সেবা দিয়ে যাচ্ছে। সংগঠনটি নিয়ে আমি সবসময় গর্ববোধ করি। সামনের দিনগুলিতে স্মার্ট ক্যাম্পাস গড়তে এটি অগ্রণী ভূমিকা পালন করবে।’

আইটি সোসাইটির সভাপতি মোহাইমিনুল হক মীম ও সাধারণ সম্পাদক নিয়াজ উদ্দীন ভূঁইয়া নবীনও এসময় উপস্থি ছিলেন।

ইত্তেফাক/এসএটি