বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

অ্যান্টার্কটিকায় ভয়াবহ বার্ড ফ্লুর হানা

উজাড় হওয়ার ঝুঁকিতে পেঙ্গুইন বসতি

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৩

দক্ষিণ মেরুর বরফাচ্ছাদিত মহাদেশ অ্যান্টার্কটিকার পাখিদের মধ্যে প্রথমবারের মতো বার্ড ফ্লুর একটি বিধ্বংসী ধরন এইচ৫এন১ সাবটাইপ হানা দিয়েছে। এই ভাইরাসটির আগমনে রীতিমতো উজাড় হওয়ার ঝুঁকিতে পড়েছে মহাদেশের দক্ষিণাঞ্চলের বিশাল পেঙ্গুইন বসতি।

অ্যান্টার্কটিকায় আর্জেন্টিনার বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র হায়ার কাউন্সিল ফর সায়েন্টিফিক ইনভেস্টিগেশন (সিএসআইসি) রবিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য। 

বিবৃতিতে বলা হয়েছে, অ্যান্টার্কটিকার প্রিমাভেরা এলাকায় অবস্থিত এই গবেষণা কেন্দ্রের কার্যালয়ের কাছাকাছি সামুদ্রিক পাখি স্কুয়া পাখির বেশ কয়েকটি দেহ পড়ে থাকতে দেখেন সিএসআইসির বিজ্ঞানীরা। পরে পরীক্ষা করে জানা যায়, এই পাখিগুলোর মৃত্যুর কারণ এইচ৫এন১ সংক্রমণের জেরে সৃষ্ট বার্ড ফ্লু। 

বার্ড ফ্লু বা এভিয়েন ইনফ্লুয়েঞ্জা সংক্রান্ত যতগুলো ভাইরাসের অস্তিত্ব বর্তমানে দেখা যায়, সেসবের মধ্যে সবচেয়ে মারাত্মক এইচ৫এন১। এই ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে এবং কোনো পাখি যদি এটিতে আক্রান্ত হয়, তাহলে সেই পাখির মৃত্যু প্রায় অবধারিত। জীবিত পাখিদের থেকে তো বটেই, এমনকি মৃত পাখিদের দেহ থেকেও এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে সক্ষম,’ বিবৃতিতে বলেছে আর্জেন্টাইন গবেষণা সংস্থা।

এদিকে, অ্যান্টার্কটিকা ও তার সংলগ্ন দ্বীপগুলোতে বসবাস করে লাখ লাখ পেঙ্গুইন। যদি কোনো ভাবে এদের একটি পেঙ্গুইন আক্রান্ত হয়, তাহলে এই বিশাল বসতি রীতিমতো উজাড় হয়ে যাবে।

তবে আর্জেন্টাইন বিজ্ঞানীরা জানিয়েছেন, এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণে কোনো পেঙ্গুইনের মৃত্যুর তথ্য পাননি তারা।

ইত্তেফাক/এএইচপি