বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

৩৩ বলে সেঞ্চুরি করে লফটির বিশ্ব রেকর্ড

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪০

ইয়ান নিকোল লফটি-ইটন। নামিবিয়ার এই ক্রিকেটারের বয়স ২৩ ছুঁইছুঁঁই। নেপাল, নেদারল্যান্ডস ও নামিবিয়ার মধ্যকার তিন জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চলাকালীন বিশ্ব রেকর্ড গড়েছেন। গতকাল নেপালের বিপক্ষে মাত্র ৩৩ বলে ১০০ রান করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরিয়ান এখন তিনি। আবার এই সেঞ্চুরি করার পেছনে আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন লফটি-ইটন। ১১টি চার ও ৮টি ছক্কায় করেছেন ৯২ রান। তাতে সেঞ্চুরি করার পথে কেবল বাউন্ডারিতে সর্বোচ্চ এলো তার ইনিংস থেকে।

এর আগে ২০১৯ সালে সেঞ্চুরি করার পথে আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ৯টি করে চার ও ছক্কা মেরে ৯০ রান করেছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে। লফটির আগে সেটিই ছিল সেঞ্চুরির পথে বাউন্ডারিতে পাওয়া সর্বোচ্চ রানের রেকর্ড। এদিকে নেপালের বিপক্ষে শেষ পর্যন্ত লফটি ৩৬ বলে ১০১ রান করে আউট হন। বাউন্ডারির বাইরে তার ইনিংসে এসেছে মাত্র ৯ রান। এটিই লফটি-ইটনের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৪ বলে সেঞ্চুরি করেছিলেন নেপালের কুশল মাল্লা। মঙ্গোলিয়ার বিপক্ষের সেই ম্যাচ ছিল ২০২৩ সালের সেপ্টম্বরে অনুষ্ঠিত হওয়া এশিয়ান গেমসের। এছাড়া স্বীকৃত টি-টোয়েন্টিতে লফটির চেয়েও কম বলে সেঞ্চুরি দেখেছে ক্রিকেট বিশ্ব। ২০১৩ সালের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। সেই ম্যাচে ৬৬ বলে ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন এই টি-টোয়েন্টি জায়ান্ট।

লফটির গড়া এই রেকর্ডের ম্যাচে তার দল জয় পেয়েছে ২০ রানে। ম্যাচটিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০৬ রান করে নামিবিয়া। জবাবে ১৮.৫ ওভারে ১৮৬ রান তুলতেই সবগুলো উইকেট হারায় নেপাল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম পাঁচ সেঞ্চুরি

নাম                             দল                  প্রতিপক্ষ          বল             সাল

লফটি-ইটন                   নামিবিয়া           নেপাল            ৩৩              ২০২৪

কুশল মাল্লা                   নেপাল              মঙ্গোলিয়া        ৩৪              ২০২৩

ডেভিড মিলার               দক্ষিণ আফ্রিকা     বাংলাদেশ        ৩৫              ২০১৭

রোহিত শর্মা                  ভারত               শ্রীলঙ্কা            ৩৫              ২০১৭

সুদেশ বিক্রমশেকরা        চেক রিপাবলিক    তুরস্ক              ৩৫              ২০১৯

ইত্তেফাক/এএম