সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ওষুধের দাম নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৭

স্বাস্থ্য ব্যবস্থাকে সুন্দর করতে চান উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ওষুধের দাম যদি সহজলভ্য করা যায়। তাহলে সাধারণ রোগীদের জন্য ভালো কিছু করা যাবে। তবে, ওষুধের দাম নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে, পরে এ বিষয়ে জানানো হবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এশিয়া এক্সপো-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মেডিকেল ডিভাইস বাইরে থেকে না নিয়ে এসে যদি দেশেই তৈরি করা যায়, তাহলে চিকিৎসা সহজলভ্য হবে। বিভিন্ন প্রতিষ্ঠানকে এ ব্যাপারে উদ্যোগ নিতে হবে।

এ সময় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন বলেন, যে ওষুধের কোয়ালিটি ভাল না, সেটা আসলে ওষুধ না। মানের ব্যাপারে গুরুত্ব দিতে হবে আগে।

দেশে ওষুধ শিল্পের সক্ষমতা নিয়ে কোনো সন্দেহ নেই। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও পাঠানো হচ্ছে। করোনার সময়ও পাঠিয়েছি। এখন আমাদের কোয়ালিটির ব্যাপারে গুরুত্ব দিতে হবে, বলেন পাপন।
 
সরকারকে সব সময় স্বাস্থ্যখাত নিয়ে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ খাতে একসাথে কাজ না করলে বিপদ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

ইত্তেফাক/একেএম