সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

হাসিমুখে এমবাপ্পেকে ফরাসি প্রেসিডেন্টের খোঁচা

দলবদল নিয়ে এমবাপ্পের ভিন্ন সুর

লা লিগা সভাপতির মিশ্র অনুভূতি

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৭

আসছে গ্রীষ্মেই পিএসজি থেকে বিদায় নিচ্ছেন কিলিয়ান এমবাপ্পে। নতুন দল হিসেবে রিয়াল মাদ্রিদের নাম শোনা যাচ্ছে জোরেশোরে। কাগজে কলমে সেটি প্রকাশ না পেলেও বাতাসে ভাসছে চুক্তির খবর। আগামী ৩০ জুনের পরেই পার্ক দ্য প্রিন্সেস থেকে সান্তিয়াগো বার্নাব্যুতে হবে ফরাসি তারকার নতুন ঠিকানা। তবে সেখানে যাওয়ার আগে চলছে ক্লাইমেক্স মুহূর্ত। 

গত পরশু রাতে এমবাপ্পেকে রাতের ভোজনের দাওয়াত দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। সেখানে ছিলেন পিএসজির সভাপতি নাসের আল থেলাইফি ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। দাওয়াতে ডেকে নিয়ে তারকা ফুটবলারকে হাসিমুখে খোঁচা মেরেছেন ফরাসি প্রেসিডেন্ট।

ইমানুয়েল ম্যাক্রঁ এমাবাপ্পেকে স্বাগত জানানোর সময়ে মুখে হাসি নিয়ে মজার ছলে বলেছেন, ‘তুমি আমাদের জন্য সমস্যা তৈরি করতে যাচ্ছো।’ ফ্রান্সের এই ফুটবলার নিজ দেশের ক্লাব পিএসজি ছেড়ে স্পেনের ক্লাবে যোগ দিতে যাচ্ছেন, এটি নিশ্চয়ই ম্যাক্রঁ জানেন। তিনি এটিও জানেন, এমবাপ্পে চলে গেলে লিগ ওয়ানের আকর্ষণ অনেকটাই কমে যাবে। 

লিওনেল মেসি, নেইমার জুনিয়ররা এক সময়ে এই টুর্নামেন্টে খেলেছেন। সে সময়ে আকর্ষণের শীর্ষে ছিল লিগ ওয়ান। কিন্তু তারকাদের বিদায়ে মলিন হয়ে এসেছে ফরাসি টুর্নামেন্ট। কফিনের শেষ পেরেকটা মারছেন এমবাপ্পে। তার বিদায়ের সুর অনেক আগে থেকেই বাজছে। এই ধাক্কা কাটিয়ে কতটা ঘুরে দাঁড়াতে পারে লিগ ওয়ান, সেটি সময় বলে দেবে। এ দিকে ফরাসি প্রেসিডেন্টের নৈশভোজে কাতার বিশ্বকাপের স্মৃতিও দৃশ্যপটে এসেছে। 

ইমানুয়েল ম্যাক্রঁ বলেছেন, ‘আমাদের অনেক সুন্দর সুন্দর স্মৃতিও রয়েছে। এখনো মনে দাগ কেটে আছে ২০২২ সালের বিশ্বকাপের ফাইনালের সেই ম্যাচটি। এমবাপ্পে কতই না অসাধারণ ফুটবল খেলেছে। কোলো মুয়ানির সেই গোল না পাওয়ার মুহূর্ত ক্ষত হয়ে আছে। সেটি অসাধারণ একটি টুর্নামেন্ট ছিল। আমি মনে করি, ইতিহাসের সেরা ফাইনাল ছিল সেটি।’ অনুষ্ঠানে এমবাপ্পের ভবিষ্যৎ নিয়েও কথা হয়েছে। ম্যাক্রঁ পিএসজিতে থেকে যাওয়ার বিষয়েও অনুরোধ করেছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। সেখানে ফরাসি অবকাঠামোগত দিক নিয়েও আলোচনা হয়েছে।

রিয়াল মাদ্রিদ নিয়ে এমবাপ্পের নতুন নাটক

বিশ্ব মিডিয়া যখন এমবাপ্পের রিয়ালে যাওয়ার বিষয়টি নিয়ে সরগরম অবস্থানে, তখন নতুন নাটক মঞ্চায়ন করলেন ফরাসি তারকা। আরএমসি স্পোর্টকে তিনি জানিয়েছেন, ‘রিয়াল মাদ্রিদে যাওয়ার বিষয়ে আমি এখনো সম্মতি প্রকাশ করিনি। চুক্তির বিষয়ে যে খবর বের হয়েছে, সেটি সত্য নয়।’ তবে লা লিগা সভাপতি হ্যাভিয়ের তেবাস লেকিপে বলেছেন, ‘আমি ৯৯ ভাগ নিশ্চিত, রিয়ালের সঙ্গে এমবাপ্পের চুক্তির বিষয়ে কাজ হয়ে গেছে।’ 

অন্য গণমাধ্যমে বলেছেন, ‘জুড বেলিংহাম, ভিনিসিউস জুনিয়র, অ্যান্তোনিও গ্রিজম্যান, রবার্ট লেভানডোভস্কিদের পরে নতুন তারকা হিসেবে লা লিগায় আসছেন এমবাপ্পে।’ মাদ্রিদ ইউনিভার্সালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি তারকা রিয়ালে একটি বড় বোনাস নিয়ে প্রবেশ করবেন। আর তার বেতন হবে ১৯-২২ মিলিয়ন ইউরোর কাছাকাছি। সাইনিং বোনাস হবে ১২০ মিলিয়ন ইউরো। চুক্তিতে ব্যালন ডি’অরের প্রসঙ্গও থাকবে। 

যদি এমবাপ্পে ব্যালন ডি’অর জেতেন তাহলে তাকে ১৫ মিলিয়ন ইউরো পুরস্কার দিবে লস ব্ল্যাঙ্কোস শিবির। তবে রিয়ালে যাওয়ার আগে আরো একটি শর্ত জুড়ে দিয়েছেন এমবাপ্পে। দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, যেহেতু ২০১৮ সালের এই বিশ্বকাপজয়ী তারকা ফ্রি ট্র্যান্সফারে রিয়ালে যাবেন, সেহেতু একটি আবদার সে জানিয়েছেন। রিয়ালের বয়সভিত্তিক দলে তার ভাই ইথানকে যুক্ত করার অনুরোধ করেছেন। বর্তমানে এমবাপ্পের ভাই পিএসজির বয়সভিত্তিক দলের হয়ে খেলছেন। অর্থাৎ দুই ভাই একসঙ্গেই রিয়ালে যোগ দিতে চান।

ইত্তেফাক/জেডএইচ