শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রাবি ভর্তি পরীক্ষা: ৬ ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ১৫:২৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা মঙ্গলবার (৫ মার্চ) থেকে শুরু হচ্ছে। প্রথম দিন মঙ্গলবার ‘সি’ ইউনিটের (বিজ্ঞান), দ্বিতীয় দিন বুধবার ‘এ’ ইউনিটের (মানবিক) ও তৃতীয় দিন বৃহস্পতিবার ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাসমূহ প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার ৩টি ইউনিটে কোটা বাদে ৩ হাজার ৯০৪টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৩ হাজার ১১৭টি আবেদন জমা পড়েছে। প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৪ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা উপলক্ষে সোমবার (৪ মার্চ) থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের ছয়টি আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার (বাতিল) করা হয়েছে। এছাড়া সোমবার থেকে ১৩টি ট্রেনে অতিরিক্ত ১৮টি কোচ যুক্ত করা হচ্ছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আউয়াল এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাচ্ছন্দ্যে রেলভ্রমণ এবং যাত্রীর চাপ মোকাবিলায় সোমবার রাজশাহী-খুলনা রুটের সাগরদাঁড়ি এক্সপ্রেস, ৫ মার্চ রাজশাহী-গোবরা রুটের টুঙ্গিপাড়া এক্সপ্রেস এবং রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের পদ্মা এক্সপ্রেস, ৬ মার্চ রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটের তিতুমীর এক্সপ্রেস ও রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের ধূমকেতু এক্সপ্রেস ও ৭ মার্চ রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের মধুমতি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া আন্তঃনগর ট্রেন সিল্কসিটি, ধূমকেতু, পদ্মা, সাগরদাঁড়ি ও কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে ২টি করে এবং বনলতা, বরেন্দ্র, তিতুমীর, ঢালারচর, বাংলাবান্ধা, চিলাহাটি, নীলসাগর এক্সপ্রেস ট্রেনে ১টি করে অতিরিক্ত কোচ সংযোজন করা হচ্ছে। 

ইত্তেফাক/এআই