মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

অবৈধ প্রবাসীদের সুখবর দিলো কুয়েত

আপডেট : ১৬ মার্চ ২০২৪, ২০:৫৮

পবিত্র রমজান মাসে অবৈধ প্রবাসীদের সুখবর দিলো কুয়েত সরকার। দেশটিতে অবৈধভাবে থাকা প্রবাসীদের ৩ মাসের সাধারণ ক্ষমা ঘোষণার পাশাপাশি নিয়ম মেনে নতুন করে বৈধ হওয়ার সুযোগ দেওয়া হয়েছে। খবর কুয়েত টাইমসের।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, দেশে অবৈধভাবে থাকা প্রবাসীরা জরিমানা ছাড়াই দেশ ছাড়তে পারবেন। আবার কেউ চাইলে নির্ধারিত জমিরমানা দিয়ে বৈধ হতে পারবেন। এই সময় থাকবে ১৭ মার্চ থেকে ১৭ জুন পর্যন্ত। পবিত্র রমজান মাস ও আমির শেখ মিশাল আল-আহমদ আল-জাবের আল-সাবাহ দেশের শাসক হওয়ার উপলক্ষ্যে এই বিবৃতি জারি করা হয়েছে।

সাধারণ ক্ষমার অধীনে কুয়েতে অবৈধভাবে বসবাসকারী প্রবাসীরা তাদের জরিমানা দেওয়ার পর নতুন করে থাকার বৈধতা পাবেন। জরিমানার পরিমাণ দৈনিক ২ দিনার থেকে শুরু করে ৬০০ দিনার পর্যন্ত হতে পারে।

মন্ত্রণালয় জানিয়েছে, অবৈধদের মধ্যে যারা জরিমানা দিতে পারবেন না তারা জরিমানা না দিয়ে যেকোন এক্সিট পয়েন্ট থেকে দেশ ত্যাগ করতে পারবেন। নতুন নিয়ম অনুসারে তাদেরকে দেশে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।

তবে অবৈধদের মধ্যে যারা নির্ধারিত তিন মাসের মধ্যে দেশ ত্যাগ করবে না অথবা বৈধ কাগজপত্র করে নেবে না তাদেরকে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে। কুয়েতে থাকতে দেওয়া হবে না। এ ছাড়া তাদের আইন অনুযায়ী জরিমানা করা হবে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, অবৈধদের মধ্যে যারা প্রশাসনিক বাধার সম্মুখীন হচ্ছেন বা আদালতের মামলার শিকার হচ্ছেন তাদের রেসিডেন্সি বিষয়ক বিভাগে আবেদন করতে হবে। তাহলে তাদের বিষয় মূল্যায়ন করা হবে। তারপর এখানে বিবেচনা করা হবে তারা আসলে আইন অনুযায়ী বৈধ হওয়ার যোগ্য কিনা।

কয়েক হাজার প্রবাসী কুয়েতে অবৈধভাবে বসবাস করছে বলে ধারণা করা হয়। তবে মন্ত্রণালয় কেনো নির্দিষ্ট সংখ্যা ঘোষণা করেনি। শেষবার কুয়েত অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা জারি করা হয়েছিল ২০২১ সালের প্রথম দিকে।

ইত্তেফাক/এসএটি