বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

যোগাসনে যেসব ভুল নয় 

আপডেট : ২০ মার্চ ২০২৪, ১৯:৪৫

রোজকার কর্মব্যস্ত জীবনযাপনে নিজেকে নিয়ে ভাববার সুযোগ তেমন নেই। তবু নিজেকে সুস্থ ও ঝরঝরে রাখতে অল্প কিছু সময় বের করে যোগাসন করার বিকল্প হয় না। নিয়মিত এই অভ্যাস আপনাকে রাখবে সুস্থ। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসনের জুড়ি নেই। তবে ভুল নিয়মে নয় জানতে হবে যোগাসনের সঠিক পদ্ধতি।

যোগাসনের সময় যেসব ভুল এড়িয়ে চলবেন: 

ভরা পেটে কখনোই ব্যায়াম করা উচিত নয়। যোগাসন করার প্রায় ঘণ্টা দুয়েক আগে কিছু খাবেন না। খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্ত হয়ে পড়বেন। সকালে শরীরচর্চা সেরে নিলেই সবথেকে ভালো হয়।

শরীরচর্চায় যন্ত্র নির্ভর হলে চলবে না। যোগাসনের সময় সম্পূর্ণ মনোযোগ আসন এবং প্রাণায়ামের ওপরেই দিতে হবে। যোগাসন করতে করতে মোবাইল, টিভি বা অন্য কোনও গ্যাজেট ব্যবহার করা না করাই ভালো।

যোগাসনের ক্ষেত্রে সঠিক পদ্ধতি মেনে না করলে সমস্ত পরিশ্রমই বৃথা হবে। তাড়াহুড়োর মধ্যে ইয়োগা না করাই ভালো। ক্লান্ত বোধ করলে কিংবা সারা দিনের কঠোর পরিশ্রম করে যোগাসন না করারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। দিনের শুরুতে শরীরচর্চা করলে সবচেয়ে ভালো। 

শরীরে আঘাত পেলে বা কোন জটিল আসন করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। নইলে হতে পারে হিতে বিপরীত। এছাড়াও যোগাসনে পোশাক গুরুত্বপূর্ণ। যোগাসনে খুব বেশি আঁটসাঁট পোশাক না পরাই ভালো। ইয়োগা ম্যাট ছাড়া আসন করবেন না।

শরীরচর্চা শেষেই অনেকে গোসল করে ফেলেন। যোগাসনের পর অন্তত ৩০ মিনিট গোসল করবেন না। এই সময়ের মধ্যেও কিছু খাবার কিংবা পানীয় না খাওয়াই ভালো।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন