সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আঁখির ঘরে ট্রাব অ্যাওয়ার্ড

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ২১:৩১

বিভিন্ন টেলিভিশনে সংবাদ উপস্থাপনায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ টেলিভিশন রিপোটার্স ইউনিটি অব বাংলাদেশ-ট্রাব অ্যাওয়ার্ড পেলেন সংবাদ পাঠক শারমিন আঁখি। সম্প্রতি রাজধানীর ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বলরুমে অনুষ্ঠিত জমকালো আয়োজনের মাধ্যমে তার হাতে এই পুরস্কার হস্তান্তর করা হয়। 

অনুষ্ঠানের উদ্বোধক সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান এবং প্রধান অতিথি ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র এই সন্মাননা তুলে দেন। 

উল্লেখ্য, দুই যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন টেলিভিশনের পর্দায় নিয়মিত সংবাদ উপস্থাপন করে আসছেন শারমিন আঁখি। বাংলাদেশ বেতারের মাধ্যমে যাত্রা শুরু, পরে বেসরকারি টেলিভিশন-চ্যানেল আই, এসএটিভিসহ বিভিন্ন টেলিভিশের পর্দায় সংবাদ পড়েন তিনি। সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করেছেন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি বাংলা'তেও। 

গণমাধ্যমে শারমিন আঁখির যাত্রা শুরু ২০০১ সালে। বাংলাদেশে সাধারণত যারা বাংলায় সংবাদ পড়েন, তাদের ক্ষেত্রে ইংরেজি সংবাদ পরিবেশনের নজির নেই। কিন্ত শারমিন আঁখি এমনই একজন সংবাদ পাঠক, যিনি বাংলা-ইংরেজি দুই মাধ্যমকেই চ্যালেঞ্জ করেছেন। তার বাংলা সংবাদ পাঠ দর্শকদের যেমন আকৃষ্ট করে, তেমনি তার ইংরেজি সংবাদ পরিবেশন সংবাদ পাঠকদের ক্ষেত্রেও তাকে আলাদা করে তোলে। শুধু সংবাদ উপস্থাপনই নয়, বিভিন্ন সময় টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানও উপস্থাপনায় দেখা গেছে তাকে। শারমিন আঁখি বর্তমানে বাংলাদেশ বেতারের বিশেষ শ্রেণির সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করছেন। ছোটবেলা থেকেই সাংস্কৃতিক বলয়ে নিজেকে জড়িয়েছেন তিনি। স্কুল-কলেজের বিভিন্ন অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, বিতর্কে অংশগ্রহণ তার শব্দচয়ন বা উচ্চারণ ভঙ্গির মাত্রাকে সমৃদ্ধ করেছে। সংবাদ পরিবেশেনের ক্ষেত্রে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এজন্য তিনি বাংলাদেশ এবং ভারতেও আলাদা প্রশিক্ষণ নিয়েছেন। সংগীতচর্চা, কাব্যচর্চাতেও বিচারণ রয়েছে তার। এসব দক্ষতাও তাকে আলাদা করে পরিচিত করে তুলেছে বাংলাদেশের মিডিয়ায়।

ইত্তেফাক/এএএম