বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আমাদের স্বাধীনতা কারও দান নয়: নাছিম

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ২৩:৩৭

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, আমাদের মহান স্বাধীনতা ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে পেয়েছি। এটি কারও দয়ার দান নয়। কোনও সামরিকজান্তার ঘোষণার মধ্য দিয়ে মহান স্বাধীনতা অর্জিত হয়নি।

সোমবার (২৫ মার্চ) রাজধানীর মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা দিবসের এক আলোচনা ও বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাহাউদ্দিন নাছিম বলেন, নিরস্ত্র বাঙালির উপর ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল। তারা ছাত্র-ছাত্রী, যুবক-যুবতী কাউকে ছাড়েনি। নির্মমভাবে সবাইকে হত্যা করে। তারা রাজারবাগ পুলিশ লাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে টার্গেট করে হত্যাযজ্ঞ চালায়। তাদের লক্ষ্য ছিল একটাই দেশকে ধ্বংস করে দেওয়া। পাকিস্তানিদের সকল ষড়যন্ত্র মোকাবিলা করে জাতির পিতার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের শ্রেষ্ঠ সময়গুলো কারাগারে কাটিয়েছেন। তিনি বার বার মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েছেন। তাকে ফাঁসির কাষ্ঠে দাঁড়াবার ব্যবস্থা করা হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তান কারাগারে তাকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল এবং কারাগারের পাশে তার জন্য কবর খোঁড়া হয়। বলা হয়েছিল এই কবরেই তাকে সমাহিত করা হবে। পাকিস্তানি অফিসাররা তাকে যখন জিজ্ঞেস করেছিল- আপনি কি বাংলাদেশের স্বাধীনতা চান নাকি বাঁচতে চান, তিনি সেদিন শাসকগোষ্ঠীর সাথে তিনি আপস করেননি।

মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বোর্ডের সভাপতি আব্দুল মতিন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মাহফুজুর রহমান খান।

ইত্তেফাক/এমএএম