শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৭ মার্চের ভাষণ এক অনবদ্য ইতিহাস: এ কে আজাদ

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০১:৩০

ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য, হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন এমন একটি দেশের যে দেশে চিকিৎসার অভাব হবে না। শিক্ষা শেষে চাকরির অভাব হবে না। 

সোমবার (২৫ মার্চ) বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধের প্রথম ব্যারিকেড উদযাপন জাতীয় কমিটি কর্তৃক আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ. কে. আজাদ বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এক অনবদ্য ইতিহাস। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়েছিলেন সাড়ে সাত কোটি মানুষ। ১৯৭১ সালের ২৫ শে মার্চে পাকিস্তানিদের বিরুদ্ধে প্রথম ব্যারিকেড দিয়েছিলেন সেজন্য আমি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ভাইকে ফরিদপুরবাসী ও আমার পক্ষ থেকে কৃতজ্ঞতা।  

'সম্মান সেই দিতে পারে, যার আছে' উল্লেখ করে তিনি আরো বলেন, আমরা অনেককে পরশ্রীকাতর করি। তবে এখন সময়ের দাবি। ২৫ শে মার্চ রাতে যে গণহত্যা হয়েছিলো তার মধ্যেও প্রথম ব্যারিকেড যিনি নেতৃত্ব দিয়েছিলেন, সেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ভাইয়ের নামে একটা ম্যুরাল হোক। সেটা আমাদের সবার প্রত্যাশা। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, সভাপতি হিসেবে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর সদস্য বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি প্রমুখ।

ইত্তেফাক/এমএএম