সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাজধানীসহ ১৮ জেলায় এখন সুলভ মূল্যে দুধ ডিম মাংস বিক্রি হচ্ছে

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০৫:০০

রাজধানীসহ ১৮ জেলায় এখন সুলভ মূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রি করছে সরকার। তবে উৎপাদন খরচ ও আনুষঙ্গিক ব্যয় বিবেচনায় এসব জেলায় পণ্যের দামে কিছুটা পার্থক্য থাকছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, ভোক্তাদের চাহিদার কথা বিবেচনা করে সরকার রাজধানীর পাশাপাশি দেশের অন্য জেলাগুলোতে ধীরে ধীরে এ কার্যক্রম সম্প্রসারণ করছে। জেলাগুলো হলো চট্টগ্রাম, রাজশাহী, কুমিল্লা, নরসিংদী, টাঙ্গাইল, পাবনা, সিরাজগঞ্জ, জামালপুর, ময়মনসিংহ, কুষ্টিয়া, যশোর, খুলনা, সাতক্ষীরা, রংপুর, মৌলভীবাজার, নোয়াখালী ও নওগাঁ। আরও কয়েকটি জেলায় রমজান উপলক্ষে এসব পণ্য বিপণনের প্রক্রিয়া চলমান রয়েছে।

উল্লেখ্য, পবিত্র রমজান উপলক্ষে গত ১০ মার্চ থেকে রাজধানীর ৩০টি স্থানে সুলভ মূল্যে দুধ, ডিম ও মাংস এবং আটটি স্থানে মাছ বিপণন কার্যক্রমের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। রাজধানীতে তরল দুধ প্রতি লিটার ৮০ টাকা, প্রতি কেজি গরুর মাংস ৬০০ টাকা, খাসির মাংস ৯০০ টাকা, ড্রেসড ব্রয়লার ২৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ডিম প্রথমদিকে ৯.১৭ টাকা হিসেবে এক ডজন ১১০ টাকা দরে বিক্রয় করা হলেও বর্তমানে তা ১০০ টাকা দরে বিক্রয় করা হচ্ছে। উল্লেখ্য, দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম ২৮ রমজান পর্যন্ত চলমান থাকবে। প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এ কার্যক্রম বাস্তবায়নে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং দুগ্ধ প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানসহ অন্যান্য অংশীজন সহযোগিতা করছে।

ইত্তেফাক/এমএএম