মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সাময়িক স্বস্তি পেলেন ট্রাম্প

১০ দিনের মধ্যে ১৭ কোটি ডলারের বন্ড দিতে হবে ট্রাম্পকে 

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০৯:৫৭

ব্যবসায় জালিয়াতির মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সময় দিল আপিল আদালত। গতকাল সোমবার নিউ ইয়র্কের আদালত ট্রাম্পকে ১০ দিনের মধ্যে ১৭৫ মিলিয়ন ডলার বা সাড়ে ১৭ কোটি ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে ট্রাম্প তার ব্যবসা পরিচালনা করতে পারবে। 

এর আগে ট্রাম্পকে ৪৬ কোটি ডলার জরিমানা করা হয়েছিল। গতকাল সোমবারই সেই জরিমানার অর্থ পরিশোধ করার শেষ দিন ছিল। এদিকে এক পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলায় গতকালই আরেকটি আদালতে হাজির হন ট্রাম্প। 

গতকাল নিউ ইয়র্কের আপিল আদালতের আদেশ অনুসারে, ডোনাল্ড ট্রাম্প ও তার সন্তানরা নিউ ইয়র্কে ব্যবসা পরিচালনা করতে পারবেন। এই সময়ের জন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণও নিতে পারবেন। আদালতের এই রায়ের ফলে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিসিয়া জেমস ট্রাম্পের সম্পদ জব্দের জন্য যে প্রক্রিয়ায় এগোচ্ছিলেন তা থেমে গেল বলে মনে করা হচ্ছে। 

নিউ ইয়র্কে হওয়া একটি জালিয়াতির মামলায় ট্রাম্পকে মোটা অঙ্কের যে জরিমানা করা হয়েছে, তা তিনি পরিশোধ করতে পারছেন না। এমনকি তার হয়ে ৪৬ কোটি ৪০ লাখ মার্কিন ডলার পরিশোধ করার দায়িত্ব নেবে এমন কোনো বেসরকারি বীমা কোম্পানিও খুঁজে পাচ্ছেন না তার আইনজীবীরা। নিজের সম্পদের মূল্য নিয়ে মিথ্যাচার করার অভিযোগে গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের একটি আদালত ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা করে। যা সুদে-আসলে মিলে প্রায় ৪৬ কোটি ৪০ লাখ ডলারে গিয়ে দাঁড়িয়েছে।

ইত্তেফাক/এএইচপি