বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বিমানের নিরাপত্তায় ত্রুটি

পদত্যাগের ঘোষণা বোয়িং সিইওর

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১০:১৮

বিশ্বখ্যাত বিমান নির্মাণকারী মার্কিন কোম্পানি বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভ ক্যালহাউন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বছরের শেষ দিকে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। 

মূলত সম্প্রতি বিমানের নিরাপত্তায় ত্রুটি নিয়ে সমালোচনা শুরুর মধ্যেই তিনি পদত্যাগের ঘোষণা দিলেন। এর আগে কোম্পানির চেয়ারম্যান এবং কমার্শিয়াল এরোপ্লেন ইউনিটের প্রধানও পদত্যাগের সরে দাঁড়ানোর কথা জানান।

বোয়িংয়ের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ল্যারি কেলনার জানিয়েছেন, তিনি বোর্ডের চেয়ারম্যান পদে আর নির্বাচন করবেন না। তার স্থলে আসছেন কুয়ালকমের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ মলেনকফ। 

কোম্পানিটি জানিয়েছে, কমার্শিয়াল এয়ারপ্লেন ইউনিটের প্রধান স্টান ডিলও অবসরে যাচ্ছেন। তার স্থলে আসছেন চিফ অপারেটিং অফিসার স্টিফেনি পোপ। 

উল্লেখ্য, পাঁচ বছর আগে বোয়িং তার ইতিহাসের সবচেয়ে বড় কেলেঙ্কারির মুখোমুখি হয়েছিল যখন দুটো নতুন ৭৩৭ বোয়িং ম্যাক্স বিমান দুর্ঘটনার কবলে পড়ে এবং ৩৪৬ জন নিহত হন। মূল সমস্যার সূত্রপাত জানুয়ারিতে যখন পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই একটি নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের অব্যবহূত জরুরি বহির্গমন দরজা মাঝ আকাশে খুলে পড়ে। —সিএনএন

ইত্তেফাক/এএইচপি