সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যে ৩ খাবার ভিজিয়ে খেলে পাবেন উপকার

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১০:০১

আজকাল সবাই কমবেশি স্বাস্থ্য সচেতন। সেই সুবাদে নানা স্বাস্থ্যকর খাবার যুক্ত করে থাকেন সবাই ডায়েটে। তবে স্বাস্থ্যকর খাবারের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলির সঠিক পুষ্টিগুণ পাওয়ার জন্য কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। চলুন জেনে নেই কোন খাবারগুলো সারারাত ভিজিয়ে খাবেন: 


কাঠবাদাম
পুষ্টিবিদদের মতে, বাদামের মধ্যে যে ধরনের উৎসেচক রয়েছে সেগুলি সক্রিয় করতে ভিজিয়ে রাখা প্রয়োজন। বাদামের খোসায় রয়েছে ফাইটিক অ্যাসিড। এই অ্যাসিডকে ভাঙতে সাহায্য করে উৎসেচকগুলি। আয়রন, জিঙ্ক, ক্যালসিয়ামের মতো খনিজগুলি শোষণে সাহায্য করে। এছাড়া যাদের হজমের সমস্যা রয়েছে, তাদেরও বাদাম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

মেথি
ডায়াবেটিস, রক্তচাপ, ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণের মতো নানা রোগ থেকে শুরু করে চুল, ত্বকের নানা সমস্যার সমাধান হলো মেথি। রান্নায় মেথি খাওয়ার চেয়ে মেথি ভেজানো পানি খাওয়া বেশি স্বাস্থ্যকর। মেথি পানিতে ভিজিয়ে খেলে এতে ফাইবারের মাত্রা বেড়ে যায়। আর পানিতে ভিজিয়ে মেথি খেলে তা হজম করতেও সুবিধা হয়।


কিশমিশ
আগের দিন রাতে ভিজিয়ে রাখা কিশমিশ খাওয়ার উপকারিতা অনেক। কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রন। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা কমে। যাদের হিমোগ্লোবিনের মাত্রা কম, রক্তাল্পতার সমস্যা এড়াতে সাহায্য করে ভেজানো কিশমিশ। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাস, পেট ফাঁপার মতো সমস্যা দূর হয়।

সূত্র: হেলথইন 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন