সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

নয়া দিল্লি‌তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ২৩:৪৮

যথাযথ মর্যাদায় ও আনন্দমুখর পরিবেশে নয়া দিল্লির বাংলাদেশ হাই কমিশন আজ মঙ্গলবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান সকালে হাই কমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন। 

দিবসটি উপলক্ষে হাই কমিশনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। 


 
হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‌সার্বিক মুক্তির মধ্য দিয়ে একটি উদার, উন্নত ও গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য।’ সেই অভীষ্ট লক্ষ্য অর্জনে তিনি সবাইকে তাদের প্রয়াস অব্যাহত রাখতে বলেন। 

অন্যদের মধ্যে হাই কমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ দিবসটির তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন। অনুষ্ঠানে বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রার ওপর নির্মিত একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।
 
আলোচনা অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু এবং বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বাংলাদেশ হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশীরা এসময় উপস্থিত ছিলেন।  

ইত্তেফাক/ডিডি