মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দুবাই -আবুধাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১৪:০৭

মার্চের রক্তস্নাত বাংলাদেশের প্রতিটি ইঞ্চি মাটি। আজ সগৌরবে বলে উঠে মোরা বাংলা নিয়ে সপ্ন বুনতে পারি, দেশে হোক কিবা বিদেশে অগ্রজেরা শিখিয়ে গেছে মাতৃভূমিকে মোরা সকলেই ভালবেসে হৃদয়ে ধারণ করি। রক্তের দামে পাওয়া ২৬শে মার্চের মহান এ স্বাধীনতা ও জাতীয় দিবস যথার্থ মর্যাদায় পালন করেছে বাংলাদেশের আবুধাবীস্থ দূতাবাস ও দুবাই কনস্যুলেট।  

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলাদা আলাদা করে আলোচনা সভা ও নানান কর্মসূচির আয়োজন করে বাংলাদেশের নিয়োজিত দুই মিশন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান উভয় মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া বাংলাদেশের অগ্রগতির উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।  

প্রত্যুসে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। রাষ্ট্রদূত মোঃ আবু জাফর দেশে থাকায়  চার্জ-দ্য-অ্যাফেয়ার্স মোহাম্মাদ মিজানুর রহমানের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  করেন। এসময় উপস্থিত বিভিন্ন  অংঘ -সংগঠন ও ব্যক্তিবর্গগণ শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ দিয়ে নিজেদের উপস্থিতির জানান দেন। পরক্ষণে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে  আলোচনা সভার সূচনা করে।

এদিকে উত্তর আমিরাতের দুবাই বাংলাদেশ কনস্যুলেট ২৬ মার্চ মঙ্গলবার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে বিভিন্ন শ্রেণী পেশাজীবী মানুষদের সংগে নিয়ে এই কর্মসূচি পালন করে। অনুষ্ঠানের শুরুতেই ৩০ লাখ শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নীরবতা পালন, জাতীয় পতাকা অর্ধনমিত, জাতীয় সংগীত পরিবেশন ও শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনও করা হয়। পরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শুনান কনসুলেটের কর্মকর্তারা।

অনুষ্ঠানে দুবাই কনসুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেনের সভাপতিত্বে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম, কমার্শিয়াল কাউন্সিলর আশীষ কুমার সরকার, বাংলাদেশ বিমানের রিজিওনাল ম্যানেজার শাকিয়া সুলতানা এবং কমিউনিটি নেতাদের মধ্যে ইন্জিনিয়ার আবু হেনা, মাওলানা ফজলুল কবিরসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এএম