বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘ডিজিটাল মাধ্যমে নারীর নিরাপত্তায় আরও প্রশিক্ষণ জরুরি’

আপডেট : ২৯ মার্চ ২০২৪, ০৪:২৫

নারীদের রাজনৈতিক অংশগ্রহণ এবং প্রতিনিধিত্ব বাড়ানোর পাশাপাশি নারী ও যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে নারীরা নানা রকম ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করছেন। একই সঙ্গে বাড়ছে তাদের ডিজিটাল নিরাপত্তাহীনতার ঝুঁঁকি। তাই ডিজিটাল মাধ্যমে নারীর নিরাপত্তা রক্ষায় আরো প্রশিক্ষণ জরুরি। এ সম্পর্কিত এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তারা  এ মন্তব্য করেন।

গতকাল বৃহস্পতিবার নগরীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ডিজিটাল প্ল্যাটফরমের অধিকতর নিরাপদ ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করায় ২৫ জন নারী সাংবাদিক ও রাজনীতিবিদকে সনদ দেয় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। টেক জায়ান্ট মেটার সহায়তায় ‘সিভিক এনগেজমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। ১৭টি গণমাধ্যম প্রতিষ্ঠানের নারী সাংবাদিক এবং আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৮ জন নারী কর্মী ‘সেফার ডিজিটাল স্পেসেস ফর উইমেন’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। ডিজিটাল যুগে গণমাধ্যমের অবস্থান, নারীর ক্ষমতায়নে ডিজিটাল টুলসের ব্যবহার, মিসইনফরমেশন, ডিসইনফরমেশন ও ফেক নিউজ চিহ্নিতকরণ, তথ্য যাচাইয়ের বিভিন্ন কৌশল, সামাজিক মাধ্যমের গাইডলাইন পলিসি, ডিজিটাল মাধ্যমে তথ্যের নিরাপদ ব্যবহার, নারীর মর্যাদাপূর্ণ উপস্থাপনসহ বিভিন্ন বিষয়ে তিন দিনের আবাসিক কর্মশালা ও ১০ দিনের অনলাইন কোর্স সম্পন্ন করেন অংশগ্রহণকারীরা।

সফলভাবে এই কোর্স সম্পন্ন করায় তাদের হাতে সনদ তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের উপশিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক অন্তরা দাস পৃথা বলেন, ‘এখান থেকে আমরা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যা জেনেছি, তা আমার দলের নেতাকর্মীদের মধ্যে আমি ছড়িয়ে দিতে চাই।’ জাতীয় পার্টির নেত্রী শাহিদা রহমানও এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান দলের কর্মীদের মধ্যে ছড়িয়ে দিয়ে উপকৃত হতে চান। আর বিএনপি মিডিয়া সেলের সদস্য মাহমুদা হাবিবা বলেন, ‘এই প্রশিক্ষণে শুধু ফ্যাক্ট চেকিংই জেনেছি তা নয়, পাশাপাশি সাংবাদিকদের সঙ্গে একটি কার্যকর নেটওয়ার্কিংয়ের সুযোগ হয়েছে।’

নারীদের রাজনৈতিক অংশগ্রহণ এবং প্রতিনিধিত্ব বাড়ানোর পাশাপাশি নারী ও যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সক্রিয়ভাবে কাজ করছে। এছাড়া প্রধান রাজনৈতিক দলগুলোর তৃণমূল থেকে কেন্দ্রীয় স্তরের নেতাকর্মীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করে আসছে এই আন্তর্জাতিক সংস্থাটি।

ইত্তেফাক/এসটিএম