বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রেকর্ড মূল্যস্ফীতিতে বেগতিক অর্থনীতি 

৭০ হাজার সরকারি কর্মীকে ছাঁটাই করছে আর্জেন্টিনা

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০০:২৮

রেকর্ড মূল্যস্ফীতিতে টালমাটাল অর্থনীতির গতি ফেরাতে ৭০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট জেভিয়ার মিলেই । সেই সঙ্গে সরকারের চলমান সমাজকল্যাণমূলক কর্মসূচি থেকে ২০ হাজার কর্মসূচি শিগগির বন্ধ হবে বলেও জানিয়েছেন তিনি। খবর ব্লুমবার্গের।

চাকরি ছাঁটাই ও সমাজকল্যাণমূলক কর্মসূচি বন্ধের পক্ষে যুক্তি হাজির করে তিনি বলেছেন, আগামী এক বছরের মধ্যে আর্জেন্টিনার অর্থনীতির ন্যূনতম ভারসাম্য ফেরানোর লক্ষ্য নিয়েছে সরকার। সেই লক্ষ্যের অংশ হিসেবে এই ‘কঠোর পদক্ষেপ’ নেওয়া হচ্ছে। এছাড়া সরকারি সমাজকল্যাণমূলক বিভিন্ন কর্মসূচির বেশির ভাগই বর্তমানে ‘চরম দুর্নীতিগ্রস্ত’ বলেও উল্লেখ করেছেন তিনি। 

আমেরিকা মহাদেশভুক্ত দেশগুলোর অর্থনৈতিক জোট ইন্টরন্যাশনাল ইকোনমিক ফোরাম অব আমেরিকাসের (আইইএফএ) লাতিন বিভাগের সম্মেলন শুরু হয়েছে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেসে। বুধবার সেই সম্মেলনের উদ্বোধনী ভাষণে এসব তথ্য জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় করোনা মহামারির পর থেকে মূল্যস্ফীতি বাড়ছে আর্জেন্টিনায়। কয়েক মাস আগে বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন এই দেশের ইতিহাসে প্রথম বারের মতো মূল্যস্ফীতি ছুঁয়েছে ১০০-এর কোঠায়। ফলে খাদ্য-ওষুধ-জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের লাগামহীন আকাশছোঁয়া মূল্যে নাভিশ্বাস উঠছে দেশটির সাধারণ জনগণের।

মিলেই তার ভাষণে বলেন, বিগত সরকারগুলোর খামখেয়ালি ও স্বেচ্ছাচারী নীতির কারণে আজ আর্জেন্টিনা এই অবস্থায় এসে পৌঁছেছে। অর্থনীতি পুনর্গঠনের স্বার্থে আমাদের কিছু কঠোর পদক্ষেপ নিতে হচ্ছে, সামনের দিনগুলোতে আরো পদক্ষেপ নেওয়া হবে।

ইত্তেফাক/এএইচপি