মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

তবুও চালকের আসনে শ্রীলঙ্কা

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১৭:২৯

চট্টগ্রামে টেস্টে বিনা উইকেটে ৮৮ রান সংগ্রহ করে প্রথম সেশন পার করেছিল বাংলাদেশ। পরের দুই সেশনে চার উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। তবুও দিন শেষে এগিয়ে রয়েছে লঙ্কানরা। নিশান মাদুশঙ্কা, দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের ফিফটিতে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা। 

টস জিতে ব্যাট করতে নেমে লঙ্কানদের ভাল শুরু এনে দেন দুই ওপেনার নিশান মাদুশঙ্কা ও দিমুথ করুণারত্নে। ৯ রানে একবার জীবন পান মাদুশঙ্কা। এরপর আর কোনো সুযোগ না দিয়ে ফিফটি তুলে নেন এই লঙ্কান ওপেনার।

আর তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন করুণারত্নে। বিনা উইকেটে ৮৮ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা। তবে বিরতি থেকে ফিরেই উইকেট হারায় তারা।

দলীয় ৯৬ রানে ১০৫ বলে ৫৭ রান করে রান আউটে কাঁটা পড়েন মাদুশঙ্কা। এরপর ক্রিজে আসা কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন করুণারত্নে। সাবলীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন এই দুই ব্যাটার।

সেই সঙ্গে সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন করুণারত্নে। তবে দলীয় ২১০ রানে ১২৯ বলে ৮৬ রানে হাসান মাহমুদের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান এই লঙ্কান ওপেনার। 

এরপর ক্রিজে আসা অ্যাঞ্জেলো ম্যাথুসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন মেন্ডিস। ৫৩ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। এরপর মেন্ডিসকে আউট করে জুটি ভাঙেন সাকিব আল হাসান। ১২৯ বলে ৮৬ রান করেন মেন্ডিস। 

সাকিবের পর লঙ্কান শিবিরে ফের আঘাত হানেন হাসান মাহমুদ। দলীয় ২৮৯ রানে ৭১ বলে ২৩ রান করে সাজঘরে ফিরে যান ম্যাথুস। এরপর ধানাঞ্জায়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে দিন শেষ করেন দীনেশ চান্দিমাল। ধানাঞ্জায়া ২৭ বলে ১৫ ও চান্দিমাল ৫৮ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন। 

ইত্তেফাক/জেডএইচ