মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাস্তা-ফুটপাত দখল মুক্ত ও নিরাপত্তা নিশ্চিতে কঠোর রাজউক

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১১:৩৫

নির্মাণাধীন ভবন সমূহের সামনের রাস্তা/ফুটপাত দখল করে রাখা নির্মাণ সামগ্রী অপসারণ ও নিরাপত্তা বেষ্টনী নিশ্চিতকরণে কঠোর তৎপরতায় রাজউক। পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্মাণাধীন ভবনে সেফটি-নেট ও সেফটি স্কাফোল্ডিং স্থাপনের মাধ্যমে পরিবেশ বান্ধব নগরের জন্য কাজ করছে রাজউক। 

২৯ ও ৩০ মার্চ ২ দিনব্যাপি (সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত) এ কার্যক্রম পরিচালিত হয়। 

রাজউকের জোন-৫/২ এর আওতাধীন কামরাঙ্গিরচর, ঝাউচর, ধানমন্ডি রিভারভিউ, আরশিনগর, ঘাটারচর, আটিবাজার প্রভৃতি এলাকায় রাস্তা ও ফুটপাত দখলমুক্ত ও পরিচ্ছন্ন রাখা, পরিবেশ ও বায়ু দুষণরোধে এবং নিরাপত্তার জন্য নির্মাণাধীন ভবনগুলোর নির্মাণ সামগ্রী ভবন মালিকরা  নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কঠোর নির্দেশনা প্রদান করে। নির্মাণ শ্রমিকদের পিপিই ও সেফটি ভেস্ট পরিধানের ব্যাপারে ভবন মালিক ও সাইট ইঞ্জিনিয়ারদের পরামর্শ ও নির্দেশনা প্রদান করা হয়।

অথরাইজড অফিসার সাঈদা ইসলামের সার্বিক তত্ত্বাবধানে জোন -৫/২ এর কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে এ কার্যক্রম পরিচালনা করা হয়। 

কার্যক্রম পরিচালনাকারী টিম জানান, নির্মাণাধীন ইমারতের সামনের রাস্তা/ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রেখে নির্মাণ কাজ পরিচালনা করার ফলে জনগনের চলাচলের বিঘ্ন সৃষ্টি হচ্ছে এবং একই সাথে নির্মাণ সামগ্রী বাতাসে উড়ে বায়ু দূষণ বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও সাম্প্রতিক নির্মাণ সাইটে নিরাপত্তা নিশ্চিতকরণে মালিকপক্ষ/ভবন নির্মাণকারীদের অবহেলার কারণে প্রায়শই ছোট-খাটো কিংবা প্রাণহানির মত দুর্ঘটনা ঘটছে। এ কারণে জনগনের চলাচলের স্থান বাধামুক্ত রাখতে ও বায়ু দূষণ মুক্ত রাজধানী গড়তে এবং নির্মাণ সাইটে নিরাপত্তা নিশ্চিতকরণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের এই জনসচেতনতামূলক কার্যক্রম,  যা অব্যাহত থাকবে।

এমএএম