বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জেলেনস্কির আয় বেড়েছে সাড়ে তিন গুণ

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১২:৪৪

২০২১ সালে জেলেনস্কির বার্ষিক আয় ছিল ৩৭ লাখ ইউক্রেনীয় রিভনিয়া। কিন্তু পরের বছর ২০২২ সালে সেই আয় বেড়ে দাঁড়িয়েছিল ১ কোটি ২৪ লাখ ২০ হাজার রিভনিয়া বা ৩ লাখ ৬ হাজার ডলারে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে শুরু হয় রুশ আগ্রাসন। জেলেনস্কি বলেছেন, সে বছর তিনি নিজস্ব সম্পত্তির বাড়তি ভাড়া আদায় এবং বেশ কিছু সরকারি বন্ড বিক্রি করে অতিরিক্ত আয় করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়েবসাইট বলেছে, জেলেনস্কি ও তার পরিবারের বেশির ভাগ আয় তার বেতন, ব্যাংক সুদ এবং তার সম্পত্তি থেকে পাওয়া ভাড়া থেকে এসেছে। জেলেনস্কি ও তার পরিবার সরকারি বন্ড বিক্রি থেকে সাড়ে ৭৪ লাখ ইউক্রেনীয় রিভনিয়া আয় করেছেন।

এদিকে ইউক্রেনে অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচন বলতে গেলে হ্যাঁ-না ভোট হতে যাচ্ছে। কারণ, এখানে বড় কোনো প্রতিদ্বন্দ্বী নেই। গতকাল ভোরে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটকেন্দ্র খুললেও ভোটারদের উপস্থিতি দেখা যায়নি। কারণ, ইউক্রেনের বেশির ভাগ নাগরিক এখন প্রেসিডেন্ট নির্বাচন চান না। তারা বরং জেলেনস্কিকেই ক্ষমতায় রাখতে আগ্রহী। 

এর আগে প্রেসিডেন্ট জেলেনস্কিও বলেছিলেন, যুদ্ধের মধ্যে নির্বাচন করার কোনো যুক্তি নেই। তবে সংবিধানের বাধ্যবাধকতার কারণে এই নির্বাচনের আয়োজন করতে হচ্ছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। না হলে সামরিক শাসন জারি করে ক্ষমতায় থাকতে হবে জেলেনস্কিকে।

গত মাসে কিয়েভ ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশিওলজি পরিচালিত জরিপে দেখা যায়, মাত্র ১৫ শতাংশ নাগরিক এখন ভোট চান। এদিকে রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই জেলেনস্কির বার্ষিক আয় বেড়েছে সাড়ে তিন গুণ।

ইত্তেফাক/এএইচপি