শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মস্কো হামলার আগে রাশিয়াকে সতর্ক করেছিল ইরান

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৯:৩০

মস্কোর কনসার্ট হলে সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে রাশিয়াকে আগেই সতর্কবার্তা পাঠিয়েছিল ইরান। গত ২০ বছরের মধ্যে এই হামলাটি ছিল রাশিার ভেতরে সবচেয়ে বিধ্বংসী হামলা। এতে অন্তত দেড়শ লোক নিহত ও বহু হতাহত হয়। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট তিনটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মস্কোর উপশহর ক্রোকাস সিটি হলে গত ২২ মার্চ চালানো হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)। সংগঠনটি আফগান ভিত্তিক জঙ্গী গোষ্ঠী।

ছবি: রয়টার্স

এর আগে ৩ জানুয়ারি ইরানের কেরামান শহরে জঙ্গী গোষ্ঠীটি বোমা হামলা চালায়। ওই হামলায় নিহত হয় প্রায় ১০০ জন। এ ঘটনায় ইরান আইএস-কের কমান্ডারসহ ৩৫ জনকে গ্রেপ্তার করে। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের সময় ইরানের নিরাপত্তা সংস্থার সদস্যরা মস্কোতে পরবর্তী আক্রমণের পরিকল্পনা সম্পর্কে জানতে পারে।

এছাড়া মস্কোতে হামলার বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। তবে যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্য আমলে নেয়নি রাশিয়া।

অন্যদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র রয়টার্সকে জানায়, ইরান রাশিয়াকে সতর্ক করলেও রাশিয়াতে কবে ও কী ধরনের হামলা হতে পারে সেসব তথ্যের ঘাটতি ছিল। হামলার আগেই অভিযানের পরিকল্পনা করতে রাশিয়াতে গিয়েছিল জঙ্গি সংগঠনের সদস্যরা।

তবে এই হামলার বিষয়ে ইরান পররাষ্ট্র মন্ত্রণালয় ও যুক্তরাষ্ট্রে সংশ্লিষ্টদের জিজ্ঞেস করা হলে কেউ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ইত্তেফাক/এসএটি