শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলা, শীর্ষ কমান্ডারসহ নিহত ৭ 

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১১:৪৪

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)-এর এক শীর্ষ কমান্ডার এবং ছয়জন কর্মকর্তা নিহত হয়েছেন। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু। 

আইআরজিসি এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার বিভাগের একটি আবাসিক ভবনে হামলায় সিরিয়া ও লেবাননে আইআরজিসির কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি নিহত হয়েছেন। এছাড়াও তার ডেপুটি জেনারেল হাদি হাজ রাহিমি এবং আরও পাঁচজন সামরিক সদস্য এই হামলায় নিহত হয়েছেন।

গণমাধ্যমে আসা ছবিতে বহুতল ওই কনস্যুলেট ভবন থেকে ধোঁয়া এবং ধুলো উড়তে দেখা গেছে। পশ্চিমাঞ্চলীয় মেজেহ জেলার একটি মহাসড়কে ইরানি দূতাবাসের ঠিক পাশেই রয়েছে এই কনস্যুলেট ভবন।

ইসরায়েল গত কয়েক বছরে সিরিয়ায় ইরান সমর্থিত লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালিয়েছে, কিন্তু খুব কমই হামলার কথা স্বীকার করেছে। লক্ষ্যবস্তুগুলো ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর। গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ায় ইরান-সমর্থিত অন্যান্য গোষ্ঠী তাদের হামলা বাড়িয়ে দেয়, এর পরেই ইসরায়েলি বাহিনীও ব্যাপক হামলা শুরু করেছে। 

এদিকে, যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এ ঘটনায় আটজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কুদস ফোর্সের একজন উচ্চপদস্থ নেতা, দুই ইরানি উপদেষ্টা এবং বিপ্লবী গার্ডের পাঁচ সদস্য রয়েছেন।

ইত্তেফাক/এএইচপি