সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

তাইওয়ানের ভূমিকম্পে নিহত সাত, আহত ৭১১

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১৩:০৬

তাইওয়ানের ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে সাতজন হয়েছে। এতে আহত হয়েছেন অন্তত ৭১১ জন। ৭৭ জন এখনও আটকা পড়ে আছেন। দেশটির জাতীয় ফায়ার এজেন্সি এই তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসি।

আজ বুধবার (৩ এপ্রিল) তাইওয়ানের পূর্ব উপকূলীয় এলাকায়  সাত দশমিক চার মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। প্রাথমিকভাবে একজন নিহত ও ৫০ জন আহত হওয়ার কথা জানিয়েছিল দেশটির ফায়ার ডিপার্টমেন্ট। ভূমিকম্পের পর জাপানসহ প্রতিবেশী দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের খবর অনুযায়ী ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দূরে। আজ বুধবার সকালের ওই ভূমিকম্পে শহরটির বেশ কিছু ভবন আংশিক ধ্বসে গেছে এবং ঝুঁকে পড়তে দেখা গেছে।

কর্মকর্তারা বলছেন, এটি গত ২৫ বছরের মধ্যে তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় বুধবার সকাল ৭ টা ৫৮ মিনিটে ভূমিকম্প আঘাত হানে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে। 

এদিকে দুই দেশের মধ্যে উত্তেজনা সত্ত্বেও ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের প্রয়োজনীয় সহায়তার ঘোষণা দিয়েছে চীন। চীনের গণমাধ্যমগুলোও বেশ গুরুত্ব সহকারে ভূমিকম্পের খবর প্রচার করছে। 

অবশ্য তাইওয়ানের রাষ্ট্রপতি বলেছেন, তাদের সেনাবাহিনীই প্রয়োজনীয় সহায়তা করবে।

ইত্তেফাক/এনএন