মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদ হার সাড়ে ১৫ শতাংশ ছাড়িয়েছে

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৩:৩০

দেশের ব্যাংক খাতের পর এবার আর্থিক প্রতিষ্ঠান ও ফাইন্যান্স কোম্পানিগুলোতেও কমানো হয়েছে ঋণের করিডর রেট। এখন থেকে এসব প্রতিষ্ঠান ছয় মাস মেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ সুদ নিতে পারবেন। আর আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ করিডর হবে ২ শতাংশ। অর্থাৎ আগের ঋণ ও আমানতে করিডর রেট দশমিক ৫০ শতাংশ কমানো হয়েছে। করিডর কমলেও স্মার্ট রেট বাড়ায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণে সুদের হার সাড়ে ১৫ শতাংশ ছাড়িয়েছে।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বিদ্যমান আর্থিক নীতিহার বিবেচনায় ফাইন্যান্স কোম্পানিগুলোর ঋণ ও আমানতের সুদের হার নতুন করে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে আমানতে সুদ বা মুনাফা মাসমেয়াদি ট্রেজারি বিলের গড় রেটের (স্মার্ট রেট) সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ নেওয়া যাবে। আর ঋণ, লিজ বা বিনিয়োগের ক্ষেত্রে সুদ বা মুনাফার হার নির্ধারণে স্মার্ট রেটের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ নেওয়া যাবে।

এই প্রজ্ঞাপন জারির পর থেকে নতুন করে আহরণ করা আমানত ও বিতরণ করা ঋণের ক্ষেত্রে নতুন নির্দেশনা প্রযোজ্য হবে। এছাড়া আগের প্রজ্ঞাপনের অন্য সব নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এদিকে মূল্যস্ফীতিসহ নানা কারণে সিক্স মানথ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট রেট) বেড়েছে। বর্তমানে স্মার্ট রেট এখন ১০.৫৫ শতাংশ। অর্থাত্ মার্চ থেকে আর্থিক প্রতিষ্ঠানে ঋণের সুদের হার বেড়ে দাঁড়াতে পারে ১৫.৫৫ শতাংশ। এছাড়া আমানতে সুদের হার দাঁড়াবে ১২.৫৫ শতাংশ।

এদিকে চলতি মাস থেকে ব্যাংকঋণের সুদহারও বেড়ে সাড়ে ১৩ শতাংশ ছাড়িয়ে গেছে। গত জুলাই মাসের পর এটাই ঋণের ওপর সর্বোচ্চ সুদহার। এর আগে ঋণের ওপর সর্বোচ্চ সুদের হার নির্ধারিত ছিল ৯ শতাংশে। গত জুলাই মাসে সুদের হার বেঁধে দেওয়ার ঐ পদ্ধতি থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে সিক্স মানথ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট পদ্ধতিতে ঋণের সুদের ভিত্তি হার নির্ধারিত হয়। এই ভিত্তি হারের সঙ্গে এর আগে বাড়তি ৩.৫০ শতাংশ সুদ যুক্ত হলেও এবারে বাংলাদেশ ব্যাংক ৩ শতাংশ সুদ যোগ করার জন্য বলেছে। ভিত্তি হার ও বাড়তি সুদ এই দুইয়ে মিলে ঋণের চূড়ান্ত সুদহার নির্ধারণ করে ব্যাংকগুলো।

ব্যাংকাররা জানিয়েছেন, বহুল আলোচিত-সমালোচিত ‘৯-৬ সুদহার’ উঠিয়ে নেওয়ার পর ঋণের সুদহার বেড়ে এখন সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। ব্যাংকের ঋণের ওপর সর্বোচ্চ সুদহার নির্ধারণ করা হয়েছিল ৯ শতাংশ, আর আমানতের ওপর সর্বোচ্চ সুদ হার ছিল ৬ শতাংশ। ঋণের সুদহার বাড়ার পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এখন আমানতের ওপর সুদের হারও বেড়েছে।

ইত্তেফাক/এমএএম