সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নওগাঁয় দর্শনার্থীর ভিড়ে মুখর ঘুঘুডাঙ্গা তালসড়ক

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১৫:২০

ঈদুল ফিতরের টানা ছুটিতে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়ে মুখর হয়ে উঠেছে নওগাঁর নিয়ামতপুরের ঘুঘুডাঙ্গা তালসড়ক। পরিবার-পরিজন নিয়ে আসা দর্শনার্থীরা প্রাকৃতিক সৌন্দর্য অবলোকন করছেন। দেশের বিভিন্ন কর্মস্থল থেকে নাড়ির টানে ঘরে ফেরা মানুষদের ঈদ আনন্দের মাত্রাকে বাড়িয়ে তুলেছে ঘুঘুডাঙ্গা তালসড়ক। নিয়ামতপুর উপজেলার ছাতড়া-শিবপুর আঞ্চলিক সড়কের পাশের রাস্তায় সারি সারি তালগাছ দাঁড়িয়ে আছে। তালসড়কের এই অপরূপ সৌন্দর্য উপভোগ করতে হাজার হাজার বিনোদনপ্রেমী ও দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মতো।

জানা যায়, ১৯৮৩ সালে নিয়ামতপুর উপজেলার হাজিনগর মজুমদার মোড় থেকে ঘুঘুডাঙ্গা গ্রাম পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তার দুই ধারে প্রায় ৭০০টি তাল বীজ রোপণ করা হয়। কালের বিবর্তনে বেশ কিছু তালগাছ বিভিন্নভাবে মারা গেলেও এখনো প্রায় ৬০০টি তালগাছ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। সেই তালগাছগুলো ৫০- ৬০ ফিট লম্বা হয়ে কালের সাক্ষী হয়ে রাস্তার দুই ধারে শোভাবর্ধন করে আসছে। অনেক দর্শক ও বৃক্ষপ্রেমীরা দেখতে আসেন ঘুঘুডাঙ্গা তালসড়ক।

ঈদের দ্বিতীয় দিন বিকেলেও ঘুঘুডাঙ্গা তালসড়কে আসা দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মত। বেলা বাড়ার সাথে সাথে ও বিকালে আসা দর্শনার্থীদের ভিড়ে মুখর হয়ে উঠে তালসড়ক। সবাই ব্যস্ত নিজের হাতে থাকা মোবাইলে প্রিয়জনদের সাথে নিয়ে তালসড়কের ছবি তুলে স্মৃতি হিসেবে জমা রাখতে। ঈদে পরিবার নিয়ে খোলা জায়গায় প্রাকৃতিক পরিবেশে ঘোরার জন্য এর চেয়ে সুন্দর জায়গা নেই, এমনটাই বলেছেন তালসড়কে ঘুরতে আসা দর্শনার্থীরা।

তালসড়কে ঘুরতে আসা মুনমুন আক্তার বলেন, অনেক দিন থেকে ভেবে রেখেছিলাম সময় পেলে একবার তাল সড়কে ঘুরতে যাবো। ফেসবুকে ঘুঘুডাঙ্গা তালসড়কের অনেক ছবি ও ভিডিও দেখেছি। কিন্তু একবারও আসা হয়নি। এবার ঈদের টানা ছুটি পাওয়া প্রিয়জনের সাথে ঘুরতে আসলাম তালসড়কে। এখানে এসে অনেক ভালো লাগছে।

দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া তিথী আক্তার বাবা- মায়ের সাথে ঘুরতে এসেছে। 'এখানে এসে অনেক মজা করলাম। আমি ঘোড়ার পিঠে উঠেছিলাম। মা তখন মোবাইলে আমার ছবি তুলছিলেন'।

আরেক দর্শনার্থী আরিফুল ইসলাম বলেন, মোবাইলে অনেকবার দেখেছি তালসড়ক। এবার বন্ধুদের সাথে ঘুরতে আসলাম তালসড়কে। সারি সারি তালগাছ, দোকানপাট, রাস্তার দু-ধারে বসার স্থান সব মিলিয়ে জায়গাটা আমার অনেক ভালো লেগেছে। বৃক্ষপ্রেমীদের উদ্দেশ্যে বলেন সময় ও সুযোগ পেলে আপনারাও আসতে পারেন প্রিয়জনকে সাথে নিয়ে তালসড়কে।

স্থানীয় বাসিন্দা নাজমুল হক বলেন, প্রতিদিন বৃক্ষপ্রেমীরা তালসড়কে ঘুরতে আসে। তবে ঈদকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী সকাল বিকেলে দর্শনার্থীদের ভিড় থাকে অনেক। এ তালসড়কের জন্য আমাদের ঘুঘুডাঙ্গা গ্রাম দেশের মানুষের কাছে পরিচিত পেয়েছে।

ইত্তেফাক/এআই