বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিগুলোতে সরাসরি হামলা চালাবে না ইরান

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১৩:৫৯

ইসরায়েলের সঙ্গে চলমান উত্তেজনায় ইরান আমেরিকার সঙ্গে সরাসরি সংঘাতে জড়াবে না বলে মন্তব্য করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। মার্কিন নিরাপত্তা বিশ্লেষকদের বরাত দিয়ে দৈনিকটি জানিয়েছে, ইরান ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধমূলক যে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে তাতে মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিগুলোকে অন্তর্ভুক্ত করা হবে না।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলার প্রতিশোধ নিতে ইরান ইসরায়েলের কয়েকটি অবস্থানে একসঙ্গে হামলা চালাবে বলে মনে করা হচ্ছে।

দৈনিকটি লিখেছে, মধ্যপ্রাচ্যের কয়েকটি স্থানে ইসরায়েলের প্রধান মিত্র আমেরিকার ঘাঁটি রয়েছে। কিন্তু তারপরও ইরান সরাসরি এসব মার্কিন ঘাঁটিতে হামলা চালাবে না বলেই নাম প্রকাশে অনিচ্ছুক ইরানি ও মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন। এর কারণ হিসেবে তারা বলেছেন, এই মুহূর্তে আমেরিকার সঙ্গে সরাসরি সংঘাতে যেতে চায় না ইরান।

নিউ ইয়র্ক টাইস লিখেছে, ইহুদিবাদী ইসরায়েলের অভ্যন্তরে ইরানের যেকোনো ধরনের হামলা তেহরান ও তেল আবিবের মধ্যকার গত কয়েক দশকের শত্রুতায় নতুন মাত্রা যোগ করবে। এর ফলে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনাও নতুন অধ্যায়ে প্রবেশ করবে।

দৈনিকটি লিখেছে, ইরান ও ইহুদিবাদী ইসরায়েলের মধ্যে সরাসরি যোগাযোগের কোনো ব্যবস্থা না থাকায় সম্ভাব্য সংঘাতে একজনের মনোবাসনা সম্পর্কে আরেক পক্ষে ভুল ধারনা তৈরি হওয়া আশঙ্কা জোরালোভাবে থাকবে। এ কারণে ইরান ইসরায়েলে হামলা চালালে এর ব্যাপ্তি অনেকদূর পর্যন্ত বিস্তৃত হতে পারে এবং আমেরিকার মতো দেশগুলোর এই সংঘাতে জড়িয়ে পড়ার ব্যাপক আশঙ্কা থাকবে।- পার্সটুডে

ইত্তেফাক/এএইচপি