সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অস্ট্রেলিয়ায় গির্জায় ছুরিকাঘাতের ঘটনা ‘উদ্দেশ্যপ্রণোদিত’

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১১:১৭

অস্ট্রেলিয়ার সিডনির গির্জায় ছুরিকাঘাতের ঘটনাকে ধর্মীয়ভাবে উদ্দেশ্যপ্রণোদিত সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময় নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) পুলিশ কমিশনার কারেন ওয়েব এ ঘোষণা দেন। খবর বিবিসি।

সিডনির ওয়াকলি এলাকার খ্রিষ্ট দ্য গুড শেফার্ড চার্চ গির্জায় প্রার্থনা চলাকালে ছুরি দিয়ে অতর্কিত হামলার ঘটনা ঘটে। সোমবার সন্ধ্যার এ ঘটনায় বিশপ ও প্রাদ্রীসহ গির্জায় আসা কয়েকজন আহত হয়েছে। হামলাকারী ১৬ বছরের এক কিশোরকে আহত অবস্থায় আটক করা হয়েছে।

হামলাকারী একাই হামলাটি চালিয়েছিল। সে কোনও সন্ত্রাসী নজরদারিতে ছিল না বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার। হামলার উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। তবে ধর্মীয় উগ্রপন্থায় অনুপ্রাণিত হয়ে হামলাটি চালানো হয়েছে বলে দাবি করেছেন তিনি।

তবে হামলায় আহত বিশপ ও প্রাদ্রীর অস্ত্রোপচার হয়েছে এবং তারা সঙ্কট কাটিয়ে উঠেছেন বলে জানিয়েছেন পুলিশ কমিশনার কারেন ওয়েব।

হামলার ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে, ওয়েকেলি এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। শহরের কেন্দ্র থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অ্যাসিরিয়ান অর্থোডক্স চার্চের বাইরে শত শত লোক জড়ো হয়ে বিক্ষোভ করে। এসময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এতে দুই পুলিশ কর্মকর্তা আহত ও ২০টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। সংঘর্ষ অন্য এলাকাতেও ছড়িয়ে পড়ে এবং প্রায় তিন ঘণ্টা ধরে চলে।

এমন পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তা সংস্থাগুলোর জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। সহিংসতা দমনের জন্য জনগণকে আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ইত্তেফাক/এনএন