বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘আলোনসো একদিন রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেবেন’

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৭:২৯

জীবন কোনো রূপকথার গল্প নয়, তবে মাঝে মাঝে রূপকথার গল্পকেও হার মানায় বাস্তব জীবনের গল্প। যার বাস্তব উদাহরণ বায়ার লেভারকুসেনের কোচ জাভি আলোনসো। লেভারকুসেনের দায়িত্ব নেওয়ার আগে তিনি কোনো সময়ই কোনো সিনিয়র দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেননি। তাই বুন্দেসলিগার টেবিলের তলানিতে থাকা দলে তাকে নিযুক্ত করার পরই এই সাবেক স্প্যানিশ মিডফিল্ডারকে নিয়ে বেশ আলোচনা হয়। তিনি কি পারবেন এত বড় দায়িত্বের ভার সহ্য করতে? 

তবে সব আলোচনার জবাব মাত্র দুই বছরের মাথায়ই দিয়ে দিয়েছেন আলোনসো। নতুন ইতিহাস গড়ে প্রথমারের মতো বুন্দেসলিগার শিরোপা জিতিয়েছেন লেভারকুসেনকে। শিরোপা জয়ের পর জাভি আলোনসোকে ‘রাজা’ উপাধি দিলেন লেভারকুসের সমর্থকরা। নতুন মৌসুমে তো এখন পর্যন্ত তার দল হারেনি একটা ম্যাচেও। এবার আলোনসোকে প্রশংসায় ভাসালেন ক্লাবটির সিইও ফার্নান্দো ক্যারো। তিনি বিশ্বাস করেন, একদিন জাভি আলোনসো তার সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদেরও কোচিংয়ের দায়িত্ব নিবেন।

২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত পাঁচ মৌসুম বিশ্বের অন্যতম সেরা ক্লাব রিয়ার মাদ্রিদের হয়ে খেলেছিলেন জাভি আলোনসো। সেই সময় মাদ্রিদের হয়ে মোট ১৫৮ ম্যাচে মাঠে নামেন এই সাবেক স্প্যানিশ মিডফিল্ডার। এর আগে ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত পাঁচ মৌসুম খেলেন ইংলিশ ক্লাব লিভারপুলের হয়ে। গেল কিছু দিন আগে চলতি মৌসুম শেষে লিভারপুলেরর দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন ক্লাবটির কোচ ইয়ুর্গেন ক্লপ। 

এরপর থেকে গুঞ্জন শুরু হয় আগামী মৌসুমে লিভারপুরের দায়িত্ব নিতে পারেন ক্লাবটির সাবেক মিডফিল্ডার এবং বর্তমান লেভারকুসেনের মাস্টারমাইন্ড জাভি আলোনসো। যদিও এমন গুঞ্জন উড়িয়ে দেন আলোনসো। এই বিষয়ে সেই সময় তিনি বলেন, ‘বর্তমানে আমি সঠিক জায়গা আছি। আমি ক্লাবটির সঙ্গে এবং ক্লাবটির খেলোয়াড়দের সঙ্গে আরও কিছু দিন থাকতে চাই। আমি লেভারকুসেনের সময়টা বেশ উপভোগ করছি।’

লেভারকুসকে শিরোপা জেতানোর পর ক্লাবটির সিইও ফার্নান্দো ক্যারো আলোনসোর সামনের পথ নিয়ে বলেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে, জাবি আলোনসো কোনো এক সময়ে রিয়াল মাদ্রিদের কোচ হবেন। তবে কখন হবেন সেই বিষয়ে আমি স্পষ্ট নই। কিন্তু তার ক্যারিয়ার যে রিয়াল মাদ্রিদে শেষ হবে তাতে আমার কোনো সন্দেহ নেই।’ 

রিয়াল মাদ্রিদ ছাড়াও লিভারপুর এবং বায়ার্ন মিউনিখের হয়ে খেলেন জাভি আলোনসো। এই স্প্যানিশ সাবেক ফুটবলার এই দুই ক্লাবেরও দায়িত্ব নেওয়ার সম্ভাবনা দেখছেন ফার্নান্দো ক্যারো। এই বিষয়ে তিনি বলেন, ‘লিভারপুল বা বায়ার্ন মিউনিখসহ আরও অনেক ক্লাব তাকে নিতে আগ্রহ প্রকাশ করেছে।’ প্রথমবারের মতো বুন্দেসলিগার শিরোপা জয়ের পর আগামীকাল ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লিগের ম্যাচে ওয়েস্ট হ্যামের বিপক্ষে মাঠে নামবে জাভি আলোনসোর শিষ্যরা। এর আগে প্রথম লেগের ম্যাচে ২-০ গোলে জয় তুলে এগিয়ে আছে লেভারকুসেন।

ইত্তেফাক/জেডএইচ