মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আফগানিস্তানে ভারী বর্ষণে আরও ২৯ জনের মৃত্যু

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ১০:২৫

চলমান ভারী বর্ষণে গত চার দিনে আফগানিস্তানে আরও ২৯ জন নিহত হয়েছেন। শনিবার রাতে দেশটির সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এ কথা জানিয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র জানান সায়েক বলেছেন, বুধবার থেকে শনিবারের মধ্যে বৃষ্টির কারণে ২৯ জন প্রাণ হারিয়েছেন। আফগানিস্তানের দশটি প্রদেশে প্রাণহানির ঘটনা ঘটেছে বলেও জানান তিনি।

একই সময়ে আরও সাতজন আহত হয়েছেন বলেও জানান এই মুখপাত্র। তিনি বলেন, এই আকস্মিক বন্যায় ৭২টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং আড়াই হাজার একরেরও বেশি কৃষি জমি ভেসে গেছে।

আফগানিস্তানে গত শীতের মৌসুমটি ছিল অস্বাভাবিক শুষ্ক। তারপর গত দুই সপ্তাহে দেশটির বেশির ভাগ প্রদেশেই হয়েছে টানা ও তুমুল বৃষ্টি। এতে বিক্ষিপ্তভাবে আফগানিস্তানের বেশ কিছু অংশে আকস্মিক বন্যা হয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, আফগানিস্তানে এই মাসে বন্যায় নিহতের সংখ্যা ১০০ জনেরও বেশি। বন্যার ফলে ২৫ হাজারেরও বেশি পরিবারের সাহায্যের প্রয়োজন হয়েছে।

চরম আবহাওয়ার কারণে আফগানিস্তান বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে বলে গত বছর সতর্ক করেছিল জাতিসংঘ। চার দশকের যুদ্ধের পর এখন চরম আবহাওয়ার মুখোমুখি হওয়ার ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে কম প্রস্তুতিসম্পন্ন দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান।

গত ফেব্রুয়ারিতে পূর্ব আফগানিস্তানে ব্যাপক তুষারপাতের পর ভূমিধসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছিল। এ ছাড়া মার্চ মাসে শেষ হওয়া তিন সপ্তাহের টানা বর্ষণে প্রায় ৬০ জন নিহত হন।

ইত্তেফাক/এএইচপি