বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আট বছর পর জাবির ডিন নির্বাচন ১৫ মে

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ১৪:২৫

দীর্ঘ আট বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভিন্ন অনুষদের ডিন নির্বাচনের ঘোষণা দেওয়া হয়েছে। আগামী ১৫ মে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট ১৯৭৩ এর ২৬(৫) ধারা এবং নির্বাচন সংক্রান্ত সংবিধি, অধ্যাদেশ ও বিধিসমূহের সংশ্লিষ্ট ধারা/উপধারা অনুযায়ী বিভিন্ন অনুষদের ডিন নির্বাচন আগামী ১৫ মে অনুষ্ঠিত হয়। এর আগে, নির্বাচনের সাময়িক ভোটার তালিকা আগামী ২২ এপ্রিল প্রকাশ করা হবে, ২৪ এপ্রিল দুপুর দুইটা পর্যন্ত সাময়িক ভোটার তালিকার বিষয়ে আপত্তি দাখিল করা যাবে এবং ২৫ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এতে আরো বলা হয়, আগামী ২৯ এপ্রিল দুপুর দুইটা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে অনুমোদিত ফরমে মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র বাছাই করা হবে ৩০ এপ্রিল, বৈধ প্রার্থীগণের তালিকা প্রকাশ করা হবে ২ মে এবং প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৬ মে দুপুর দুইটা পর্যন্ত। এছাড়া ৭ মে প্রার্থীগণের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে এবং ১৫ মে সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে, গত ১৭ এপ্রিল নির্বাচন পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম রিটার্নিং কর্মকর্তা হিসেবে রেজিস্ট্রার আবু হাসানকে নিয়োগ দিয়েছেন।

উল্লেখ্য, অ্যাক্ট অনুযায়ী নির্বাচিত ডিনের মেয়াদ দুই বছর হলেও সর্বশেষ ২০১৬ সালের ১০ মে বিশ্ববিদ্যালয়ে ডিন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত ডিনদের দায়িত্বের মেয়াদ শেষ হওয়ায় দীর্ঘদিন ধরে নির্বাচনের দাবি জানিয়ে আসছিলেন শিক্ষকদের বিভিন্ন সংগঠন।

ইত্তেফাক/এআই