মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আগামীকাল পাকিস্তানে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ১৯:১১

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একটি সরকারি সফরে আগামীকাল সোমবার পাকিস্তানে যাবেন। দেশটিতে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর এটিই কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম সফর। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

২২ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত পাকিস্তানে অবস্থান করবেন ইব্রাহিম রাইসি। এসময় সঙ্গে তার স্ত্রী ইরানের পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা ও একজন ব্যবসায়ী প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল থাকবে।

দ্য নিউজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, পাকিস্তানি কর্তৃপক্ষ রাইসির সফরকে ঘিরে যে নিরাপত্তা গ্রহণ করেছে সেটি ইরানের নিরাপত্তা স্কোয়াডের সদস্যরা পরখ করেছেন।

ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনার কারণে প্রায় সব আইন-প্রয়োগকারী সংস্থা, ন্যাশনাল কাউন্টার-টেররিজম অথরিটি এবং গোয়েন্দা সংস্থা সম্মিলিতভাবে নিরাপত্তার বিষয়ে মাঠে রয়েছে।

সফরে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, সিনেট চেয়ারম্যান ইউসুফ রাজা গিলানি, জাতীয় পরিষদের স্পিকার আয়াজ সাদিকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি প্রাদেশিক নেতারাও বৈঠকে থাকবেন।

এই সফরে প্রতিবেশী দেশগুলি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে ও বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি এবং জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য বিস্তৃত এজেন্ডা নিয়ে আলোচনা থাকবে।

প্রেসিডেন্ট রাইসির সফরটি তাৎপর্যপূর্ণ কারণ দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্বার্থ রয়েছে, বিশেষ করে পাক-ইরান গ্যাস পাইপলাইন।

ইত্তেফাক/এসএটি