বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টিকা নেওয়ার সময় স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৯:৩২

হজযাত্রীদের টিকা নেওয়ার সময় স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট প্রয়োজন হবে। সরকার নির্বাচিত মেডিক্যাল সেন্টারসমূহ থেকে টিকা নেওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষার কিছু রিপোর্ট সঙ্গে আনতে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (২১ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

যেসব রিপোর্ট সঙ্গে আনতে সুপারিশ করা হয়েছে- ইউরিন আর/এম/ই, আরবিএস, এক্স-রে চেস্ট পিএ ভিউ, ইসিজি, সিরাম ক্রিটিনিন, সিবিসি উইথ ইএসআর, ব্লাড গ্রুপিং অ্যান্ড আএইচ টাইপিং। এসব রিপোর্ট অবশ্যই ৩ মাসের মধ্যে সম্পন্ন হতে হবে।

হজযাত্রীরা মোট ৮০টি স্বাস্থ্য সেবা ও টিকাদান কেন্দ্র হতে টিকা গ্রহণ করতে পারবে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে সকল জেলার সিভিল সার্জন অফিস, ঢাকা জেলার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল, সরকারী কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল, খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বগুড়া ২৫০ শয্যাবিশিষ্ট মোহম্মদ আলী হাসপাতাল এবং দিনাজপুর ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতাল।

ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখা থেকেও এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ১৬১৩৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

ইত্তেফাক/এসকে