মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গরমে কী পোশাক পরবেন 

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১৩:২০

জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা দিনকে দিন বেড়েই চলেছে। ঘরে বাইরে সব জায়গায় যেন বেহাল দশা। গরমের এমন তাপে প্রাণে বাঁচাও যেন দুষ্কর। কেমন পোশাক পরলে একটু আরাম মিলবে এই গরমে সবাই তার সন্ধান করেন। কারণ পোশাকের ওপরও নির্ভর করে কতটা গরম লাগবে আপনার। 

গরমের তীব্রতা থেকে বাঁচতে সুতি কাপড় ও হালকা রঙের পোশাক আপনাকে ঠান্ডা থাকতে সাহায্য করবে। হালকা রং সূর্যালোক প্রতিফলিত করে, যা কাপড়কে ঠান্ডা রাখে। সুতি কাপড় ঘাম শোষণ করে, যা বাতাসের সংস্পর্শে এলে দ্রুত বাষ্পীভূত হতে পারে যা আপনাকে আরাম দেবে।  

কিছু রঙ রয়েছে যা আপনাকে গরমে ঠান্ডা থাকতে সাহায্য করবে। সেগুলো হলো: সাদা, হলুদ, কমলা, আকাশি নীল, অফ হোয়াইট ও হালকা সবুজ। এসব রঙের পোশাক সূর্যালোক প্রতিফলিত করে ঠান্ডা অনুভূতি দেয়। তাই হালকা রঙের পোশাক পরা উচিত। কালোর মতো গাঢ় রং পরা এড়িয়ে চলুন যা বেশি আলো এবং তাপ শোষণ করে বেশি। এতে অতিরিক্ত ঘামের সৃষ্টি হয় যাতে বেশি গরম অনুভূত হয়। যেখানে সাদা রঙ আলোকে প্রতিফলিত করে যার ফলে তাপ কম শোষণ হয়।


 
অনেকে ফিটিং পোশাক পরতে পছন্দ করেন। তবে এই তীব্র গরমে আরামের জন্য ঢিলেঢালা পোশাক পরাই ভালো। ফিটিং পোশাক পরলে ঘামে শরীরে কাপড় লেগে থাকে। যার জন্য গরম লাগে বেশি এবং অনেক সময় ত্বকে রক্ত সঞ্চালন ঠিকভাবে হয় না। ফলে ত্বকে সমস্যা দেখা দিতে পারে। 

তাই ফ্যাশনের পাশাপাশি নিজেদের আরামের জন্য গরমে স্বস্তি দেয় এমন পোশাক বেছে নিন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন