শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে ট্রাফিক-ওয়ারী বিভাগ

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩০

ট্রাফিক ওয়ারী বিভাগ ঢাকা মেট্রোপলিটন পুলিশের অভ্যন্তরে যানচলাচল স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ট্রাফিক ওয়ারী বিভাগের এলাকার মধ্য দিয়ে দক্ষিণ বঙ্গের ২১টি জেলা, চট্টগ্রাম সিলেট এবং ঢাকা জেলার ১৭টি জেলাসহ মোট ৩৮টি জেলার যানবাহন এই বিভাগের মধ্য দিয়ে গমনাগমন করে।

মহানগরীর মধ্য দিয়ে ফিটনেসবিহীন বা ত্রুটিপূর্ণ যান চলাচলের কারণে সৃষ্ট যানজট এবং দুর্ঘটনা মোকাবেলায় জিরো টলারেন্স নীতি নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান এর নেতৃত্বে ট্রাফিক ওয়ারী বিভাগকে ফিটনেসবিহীন যানবাহন মুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক ওয়ারী বিভাগ) মোহাম্মদ আশরাফ ইমাম।

গত তিন দিন বা ৭২ ঘণ্টায় অভিযান পরিচালনা করে ১ হাজার ১৬৪টি বাস, ট্রাক, লরি, কাভার্ড ভ্যান, সিএনজি ও হোন্ডার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ (জরিমানা ব্যতীত) করা হয়েছে, যার মধ্যে ৮১টি যানবাহন আটক করা হয়েছে। ফিটনেসবিহীন বা ত্রুটিপূর্ণ যানবাহনগুলো চলাচলবিহীন অবস্থায় পড়ে থাকলে মালিকের আর্থিক ক্ষতি হয়। তাই মালিকরা রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, ফিটনেস সার্টিফিকেট, রুট পারমিট এবং অন্যান্য খাতে বিশাল অংকের টাকা জরিমানা দিয়ে গাড়ি ছাড়িয়ে নিচ্ছেন। 

ইত্তেফাক/এমএএম