শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রহস্যময়ী স্পিনারের সন্ধান করবেন মুশতাক

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫৪

টাইগারদের সঙ্গে গেল নভেম্বরে লঙ্কান স্পিন কোচ রঙ্গনা হেরাথের সঙ্গে চুক্তি শেষ হয়। এরপর থেকেই নতুন কোচের সন্ধানে ছিল ক্রিকেট বোর্ড। এরপর গেল সপ্তাহে বাংলাদেশ দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে সাবেক পাকিস্তানি কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদকে যুক্ত করার ঘোষণা দেয় বিসিবি। দায়িত্ব পেয়েই গত পরশু ঢাকায় পা রাখেন তিনি।

এরপর মঙ্গলবার আসেন শের-ই-বাংলা স্টেডিয়ামে অর্থাত্ নিজের কর্মস্থলে। সেখানেই বিসিবি তাকে অভ্যর্থনা জানায়। পরে ক্রিকেট বোর্ডের এক ভিডিও বার্তায় টাইগারদের কোচ হিসেবে যুক্ত হওয়ার অনুভূতি জানাতে দেখা যায় পাকিস্তানি এই কিংবদন্তি স্পিনারকে। পাশাপাশি জানান, এখানে তার ভবিষ্যত্ পরিকল্পনা নিয়েও।

ভিডিও বার্তায় টাইগারদের কোচ হওয়ার অনুভূতি জানিয়ে বলেন, ‘বাংলাদেশের ক্রিকেটের অংশ হতে পারা আমার জন্য খুবই সম্মানের বিষয়। এখন আমি সামনের দিকে তাকিয়ে আছি। আমার মনে আছে, আমি ১৯৯২ সালে যখন আমরা বিশ্বকাপ জিতলাম তখন ১৯৯৩ থেকে ১৯৯৪ সালের পরে দলের অংশ হয়ে এখানে এসেছিলাম। বাংলাদেশে এসে সবসময়ই আমার ভালো লাগে। এখানকার স্থানীয় মানুষ পাকিস্তানের ক্রিকেটের দারুণ ভক্ত। সুতরাং, আমরা এখানে দারুণ উপভোগ করতাম। বিশেষ করে এখানকার মানুষের আতিথেয়তা খুবই সুন্দর। আমরা বাংলাদেশের খাবার থেকে শুরু করে সবকিছুই পছন্দ করি।’

এসময় মুশতাক টাইগাররা বেশ চৌকশ দল হিসেবেই ব্যাখ্যা দেন। তার মতে, যে কোনো দলকেই তাদের চ্যালেঞ্জ করার সামর্থ্য আছে। এছাড়া এই দলকে আরো শক্তিশালী করতে তিনি দেশের বিভিন্ন ক্লাব এবং পাইপ লাইন থেকে সম্ভাব্য রসহ্যময়ী স্পিনারদের বের করে আনতেও কাজ করবেন বলে জানান। বলেন, ‘আমি বিশ্বাস করি, দলটি খুবই মেধাবী এবং তারা যে কোনো দলকে চ্যালেঞ্জ করতে পারে। এশিয়ান ক্রিকেটাররা ক্লাবগুলোতে খেলে। সেখানে তারা নেটে অনুশীলন করে। লেগস্পিনার, রহস্যময়ী স্পিনার (মিস্ট্রি স্পিনার), চায়নাম্যানদের সঙ্গে বিসিবির মাধ্যমে একটা যোগাযোগ গড়ে তোলার চেষ্টা করব। আমরা এখানে প্রচুর ক্লাব ক্রিকেট কোচ, প্রথম শ্রেণির কোচদের সঙ্গে সাক্ষাত্ করতে পারব। তাদের মাধ্যমে ভালো ভালো লেগস্পিনার ও চায়নাম্যানদের বের করে আনতে পারব। সাদা বলের ক্রিকেটে মাঝের ওভারগুলোতে স্পিনারদের ভীষণ দরকার, তারা তখন উইকেট এনে দিতে পারে। সেই জায়গাতে রসহ্যময়ী স্পিনার ভীষণ জরুরি। সবার সঙ্গে মিলে আমরা সেটি বের করে আনতে পারব।’

মঙ্গলবার মিরপুরে এসে ক্রিকেটার মুশফিকুর রহিমের সঙ্গে সৌজন্য আলাপের পর তাকে জড়িয়ে ধরতে দেখা যায় মুশতাককে। ঘুরে দেখেন হোম অব ক্রিকেটও। প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের সঙ্গেও আলাপ করতে দেখা যায় তাকে। এছাড়া টাইগার ক্রিকেট অপারেশন্সের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফিস বাংলাদেশ দলের অনুশীলন কিট মুশতাকের হাতে তুলে দেন।

ইত্তেফাক/এএম