বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ঈদ নাটক

সংখ্যায় ৬০০ হলেও আলোচনায় ফিকে

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১৭:১৯

ঈদ মানেই তো আনন্দ। টই টই করে ঘুরে বেড়ানো এবং আত্মীয়-স্বজন-বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়েই দিন পার হয়ে যায়। সারাদিন ঘুরে ক্লান্ত হয়ে যখন ঘরে ফিরে, তখন চোখ আটকে থাকতো জাদুর বাক্স মানে টেলিভিশনের ঈদের বিশেষ অনুষ্ঠানমালায়। এর মধ্যে নাটকই ছিল সবচেয়ে আগ্রহের বিষয়। এখন পরিস্থিতি বেশ পাল্টেছে। ইউটিউবের কল্যাণে যখন-তখন দেখা যায় এসব নাটক। এবারের ঈদে টেলিভিশন চ্যানেল, ইউটিউব চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্ম মিলিয়ে এবার প্রচার হয়েছে অন্তত ৬০০ নাটক। অথচ আলোচনার টেবিলে টিকেছে হাতেগোনা কয়েকটি নাটক।

অন্তর্জালের যুগে দর্শকপ্রিয়তার অন্যতম মাপকাঠি ভিউ। এছাড়া ইউটিউবের ট্রেন্ডিং তালিকাও বুঝিয়ে দেয়, দর্শক কোন নাটকে ডুবে আছে। ঈদে মুক্তি পাওয়া বেশিরভাগ নাটকেই লাখ লাখ ভিউ। কোনো কোনো নাটক মিলিয়ন ছাড়িয়ে রেকর্ডের পথে। এমন মানুষ নাটক দেখছে, তবুও কেন আলোচনা হচ্ছে না? হয়তো দর্শক নাটক দেখে আলোচনা করতে চাচ্ছেন না; নয়তো নাটকের মানে অসন্তোষ! দ্বিতীয়টি হওয়ারই সম্ভাবনা বেশি। কারণ গুটি কয়েক কনটেন্ট নিয়ে দর্শকের ইতিবাচক সাড়া ছিল।

ভিউ, ট্রেন্ডিং কিংবা আলোচনার ধারাবাহিকতায় এবারও নির্মাতা কাজল আরেফিন অমির নামটা সামনে আসছে। দর্শক-সমালোচকের প্রশংসায়ও এগিয়ে আছে তার পরিচালিত নাটক ‘শেষমেষ’। গত ১৩ এপ্রিল ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয় নাটকটি। দশ দিনেই এর ভিউ এক কোটি ১০ লাখ। মায়ের প্রতি ছেলের ভালোবাসার চেনা গল্পে নির্মিত নাটকটিতে অভিনয় করেছেন মনিরা মিঠু, জিয়াউল হক পলাশ, পারসা ইভানা, সাইদুর রহমান পাভেল, শিমুল শর্মা, জিল্লুর রহমান প্রমুখ।

জিয়াউল হক পলাশ পরিচালিত ‘সন্ধ্যা ৭টা’ নাটকটিও জনপ্রিয়তা ও আলোচনার দিক থেকে এগিয়ে। একটি গ্রাম ও অপূর্ণ ভালোবাসার গল্পে এটি বানিয়েছেন তিনি। গল্পটির নিয়ে সামাজিক মাধ্যমে বেশ আলোচনা হচ্ছে। ইতোমধ্যেই নাটকটি প্রায় ৬ মিলিয়ন ভিউ পেয়েছে। নাটকটিতে দেখা গেছে পারসা ইভানা, ইরফান সাজ্জাদ, সাইদুর রহমান পাভেল, মুসাফির সৈয়দ বাচ্চু, এরফান মৃধা শিবলু প্রমুখ শিল্পীকে।

ইদানীং নিলয় আলমগীর অভিনীত নাটক মানেই ট্রেন্ডিং জায়গা পাওয়া। এই ঈদেও তার ব্যতিক্রম হয়নি। ভিউয়ের বিচারে এগিয়ে মহিন খান পরিচালিত নাটক ঈদ নাটক ‘শ্বশুর বাড়িতে ঈদ’। নাটকটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন নিলয়-হিমি। এছাড়া তারিক আনাম খান, সাবেরী আলমসহ আরো অনেকেই ছিলেন। ইতোমধ্যেই নাটকটি ২১ মিলিয়ন ভিউ পার করেছে। এছাড়া একই জুটির মো. মেহেদী হাসান জনি পরিচালিত ‘ইয়ো ইয়ো জামাই’ নাটকটিও ইউটিবে ভালো অবস্থানে রয়েছে।

ঈদের আরেকটি আলোচিত নাটক ‘তখন যখন’। আলোচিত নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের এ নাটকটিতে অভিনয় করেছেন এই সময়ের আলোচিত তিন শিল্পী জোভান, সাদিয়া আয়মান ও নাজনীন নিহা। এদিকে দুই নবীন তারকা মুশফিক ফারহান ও সাদিয়া আয়মান জুটি বেঁধে অভিনয় করেছেন ‘তুই আমারই’ নাটকে। মো. তৌফিকুল ইসলাম পরিচালিত রোম্যান্টিক গল্পের এই নাটক গত ১২ এপ্রিল সিএমভির ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়। এর ভিউ ছাড়িয়েছে ৯ মিলিয়ন। ফারহানের আরেকটি নাটকও অসংখ্য দর্শক ইউটিউবে দেখছে; ‘বিসর্জন’। নাটকটিতে তার সঙ্গে জুটি হয়েছেন তানজিন তিশা। নাটকটি পরিচালনা করেছেন পরিচালক মেহেদি হাসান হৃদয়।

এবারের ঈদে সব নাটক মিলিয়ে যত আলোচনা হয়নি, তার চেয়েও বেশি সমালোচনার মুখে পড়ে ইউটিউব থেকে তুলে নেয়া হয়েছে রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘‘রূপান্তর’ নাটকটি। এতে অভিনয় করেন ফারহান আহমেদ জোভান ও সামিরা খান মাহি।

গত কয়েকবছর ধরেই নাটকে প্রেম ও পরিবারকেন্দ্রিক গল্পের প্রাধান্যই বেশি দেখা যাচ্ছে। এবারও সেই চিত্রই দেখা গেল। যে বিষয় নিয়েই নাটক হোক না কেন, দর্শকরা মূলত গল্পনির্ভর নাটক নিয়ে আলোচনা করছেন। অথচ বেশিরভাগ গল্প ও অভিনয়ে নতুনত্ব নেই। তাই আগের মতো নাটক নিয়ে এতটা আলোচনাও হয় না।

খ্যাতিমান অভিনেতা মামুনুর রশীদ বলেন, ‘আমি মঞ্চ নাটক নিয়ে বেশি ব্যস্ত ছিলাম। এতটাই বেশি ব্যস্ত যে, পরিবারকেও খুব বেশি সময় দিতে পারিনি। এজন্য ঈদের নাটক দেখা হয়নি। এমনকি আমি যে নাটকগুলো কাজ করেছি, সেগুলোও দেখতে পারিনি।’

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন