শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এসি ঘরে ত্বক ভালো রাখতে

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১৩:৫২

তীব্র তাপদাহে এসি যেন একটু স্বস্তি যোগায়। চল্লিশের ঘরের তাপমাত্রায় যানবাহন থেকে শুরু করে ঘর, অফিস, শপিংমলে সব জায়গাতেই সারাবেলা এসিতেই কাটছে অনেকের সময়। তবে গরমে এসিতে থাকাটা আরামদায়ক হলেও ত্বকের ওপর কিন্তু এর প্রভাব ভালো নয়। এ যন্ত্রের ঠান্ডা বাতাসে শুষ্ক ত্বকের পাশাপাশি স্বাভাবিক ও তৈলাক্ত ত্বকেও সমস্যা বেড়ে যায়। দীর্ঘ সময় এমন কৃত্রিম ঠান্ডা পরিবেশে থাকলে ত্বক লাল হয়ে যাওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়াসহ ত্বকে ভাঁজ পড়ার মতো সমস্যা দেখা দেয়। এসব সমস্যার সমাধানে যা করবেন:  

  • দীর্ঘ সময় এসির নিচে থাকলে ত্বক শুষ্ক হতে থাকে। তাই শীতাতপনিয়ন্ত্রিত পরিবেশে ঢোকার আগে ত্বকে ময়েশ্চারাইজার মেখে নিন এবং সঙ্গে রেখেও দিন। এ সময় ত্বকের যত্নে প্রয়োজন প্রচুর ময়েশ্চারাইজার। প্রয়োজনে ময়েশ্চারাইজারের পাশাপাশি ব্যবহার করতে পারেন গ্লিসারিনও। গ্লিসারিন ত্বকের শুষ্কতা দূর করতে ভীষণ কার্যকর।
  • এসির বাতাস ত্বকের পাশাপাশি রুক্ষ করে তোলে ঠোঁটও। ঠোঁটের কোমলতা ধরে রাখতে গরমেও ব্যবহার করুন পর্যাপ্ত পেট্রোলিয়াম জাত জেলি। চাইলে লিপগ্লসও ব্যবহার করতে পারেন। পাশাপাশি নিয়মিত ঠোঁটের যত্ন নিতে ভুলবেন না। 

  • দীর্ঘ সময় এসিতে থাকলে ত্বকের যত্নে প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। দিনে অন্তত ২-৩ লিটার পানি পান করুন। এছাড়াও চেষ্টা করুন রসালো ও স্বাস্থ্যকর খাবার খেতে। 
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন