সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যে রঙে গরম কমে

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৩:১২

তীব্র গরমের দাপটে সবার প্রতীক্ষা বৃষ্টির। স্কুল বা অনেক প্রতিষ্ঠান বন্ধ হলেও রয়ে গেছে কিছু সমস্যা। গরমে বাইরে বেরুলে অনেক সময় পোশাকই ঝামেলা পাকিয়ে ফেলে। গরমেও অনেকে ফ্যাশন নিয়ে ভাবনায় থাকেন। তাদের চিন্তা থাকে এই গরমে আসলে কী রঙের পোশাক আরাম দেবে? সুতি আর লিনেন এই দুই ফ্যাব্রিকের পোশাক পেলেই তো হলো। কেমন রঙ লাগবে তা তো রুচির বিষয়। তবে গরমে কিছু রঙ থাকেই যা আপনাকে আরাম দেবে। কিন্তু তার আগে জেনে নেওয়া দরকার জরুরি কিছু অনুষঙ্গ:

পোশাক হোক ঢিলেঢালা
এই গরমে ঢিলেঢালা পোশাককে গুরুত্ব দিন। কারণ গরমে টাইটফিট পোশাক আপনাকে অস্বস্তিতে ফেলে দিতে পারে। ঢিলেঢালা পোশাক আপনার শরীরকে আরাম দিতে পারে। টাইটফিট পোশাকে ঘাম শরীর থেকে বের হতে গেলে সমস্যা দেখা দেয়। সেগুলো শরীরে জমে আরও সমস্যা বাড়ায়। তাই এমন পোশাক বাছাই করুন যা আপনাকে স্বস্তি দেবে। আজকাল ঢিলেঢালা পোশাকেই ফ্যাশন বেশি হয়। আর ফ্যাশনেবল ওয়ারের ক্ষেত্রে বিভিন্ন ফ্যাশন হাউজের সামার কালেকশন দেখতে পারেন। সামার কালেকশনগুলোতে গরমে স্বস্তি পাওয়া যায় এমন রঙের সম্মেলন ঘটানো হয়। ফলে আপনার জন্য আরামদায়ক পরিস্থিতিই এখানে মুখ্য ভূমিকা পালন করে থাকে।

পোশাকের মানানসই রঙ
গরমে হালকা রঙ বাছাই করাই ভালো। সচরাচর তাপ কম শোষণ করতে পারে এমন কোনো রঙ পোশাকে বেশি মানায়। সাদা এক্ষেত্রে সবচেয়ে ভালো। তবে সাদা দ্রুত ময়লা হয়। সাদা বাদে আকাশি, হালকা সবুজ, গোলাপি ধরনের রঙ নেওয়া ভালো। কালো পোশাক যথাসম্ভব এড়িয়ে যেতে হবে। কারণ কালো পোশাক অনেক তাপ শোষণ করে। আর তখন আপনার গরম লাগে বেশি। এ কথা মেনে নিতেই হবে যে, গরমে হালকা রঙের পোশাক নির্বাচন করাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। চড়া কিংবা গাঢ় রঙ তাপ শোষণ করে অনেক বেশি। আর সেজন্য এমন ধরনের পোশাক নিলে আপনার গরম লাগতে পারে অনেক বেশি। তাই হালকা রঙই এখানে গুরুত্বপূর্ণ।

তাহলে কেমন রঙের পোশাক চাই
এই গরমে গাঢ় ও চড়া রঙের পোশাক চোখে লাগে। রোদ আর তীব্রতায় আপনাকে অনেক সময় অনেকের কাছে মানানসই নাও লাগতে পারে। ওয়ার্ডরোবে থাকা হালকা রঙের পোশাক এই সময়টিতে বাছাই করুন। সাদা রঙ এক্ষেত্রে সেরা। গরমের সময় সাদা পোশাক আপনার জন্য সবচেয়ে বেশি আরামদায়ক। সাদার পাশাপাশি যেকোনো হালকা রঙের পোশাকও গরমে স্বস্তি দেবে। কিন্তু এমন হালকা রঙ আসলে কি হতে পারে? সচরাচর এই গরমে পিচ কালার, হালকা টিয়া সবুজ বা মিষ্টি গোলাপির মতো রঙে মিলবে আরাম। ফ্যাশনসচেতন মানুষের জন্য পোশাকের ক্ষেত্রে নিজের সঙ্গে মানানসই রং বেছে নেওয়া ভালো। কিন্তু কালো রং যতটা সম্ভব এড়িয়ে চলুন। তাছাড়া সাদা কিংবা যেকোনো ধরনের হালকা রঙের পোশাক পরলেই গরমে কিছুটা হলেও আরাম পাবেন। এসব পোশাক আরামের পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি। হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের যেকোনো পোশাক এই গরমে প্রাধান্য দিতে পারেন।

জমকালো রঙ এড়াবেন কেন
বিজ্ঞানের ভাষায়, সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। কিন্তু সব বস্তুর এই তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সমান নয়। সাদা রঙের তাপীয় বিকিরণ শোষণ করার ক্ষমতা সবচেয়ে কম। অপরদিকে কালো রঙের বস্তু এই তাপ শোষণ করে সবচেয়ে বেশি। এ কারণে সাদা রঙের বস্তু কালো রঙের বস্তুর তুলনায় কম তাপ শোষণ করে। তাই গরমে সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয় ও গাঢ় রঙের পোশাক পরলে হাঁসফাঁস অবস্থা হতে পারে।

জমকালো রঙ বা কাজ এড়িয়ে চলবেন আপনার নিজের জন্যই। উজ্জ্বল রঙের পোশাক যাদের পছন্দ তারা চাইলে হালকা রঙ এড়াতে পারেন। তবে এক্ষেত্রে পোশাকের বেজ কালারটি হালকা রাখতে পারেন। বেজ কালার যদিওবা হালকা হয় তাহলে উজ্জ্বল রঙের কাজ দিতে পারেন। মূলত মোটিফে বাছাই করতে হবে ফ্যাশনের রসদ। একটি উদাহরণ দিলে বোঝা যাবে। সাদা রঙের টপ বাছাই করলে তার মাঝ বরাবর হাতে আঁকা নকশা থাকলে সমস্যা নেই। অনেক ক্ষেত্রে নকশিকাঁথার কাজ থাকতে পারে। চুমকি, কাচ কিংবা লেসের মতো জমকালো কিছু এড়িয়ে যাওয়া অনেক ভালো। আর এত ভারী কাজ এই আবহাওয়ায় মানাবেও না।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন