সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

২০২৪-২৫ অর্থবছর

বাজেটের আকার কমিয়ে রাজস্ব বাড়ানোর পরামর্শ আইএমএফের

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ১৮:২০

আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। পাশাপাশি বাজেট ঘাটতি কমিয়ে রাজস্ব সংগ্রহ বাড়ানোর পরামর্শ দিয়েছে।

আইএমএফের বিশেষ প্রতিনিধি দলের চলমান সিরিজ বৈঠকে এসব কথা উঠে আসে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এর আগে বুধবার (২৪ এপ্রিল) অর্থ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ঢাকা সফররত আইএমএফের ১০ সদস্যের প্রতিনিধিদল। সেই বৈঠকে আইএমএফের পক্ষ থেকে এমন পরামর্শ উঠে এসেছে। মূলত বাংলাদেশকে দেওয়া ঋণের শর্ত পর্যালোচনা করতে ঢাকায় এসেছে প্রতিনিধিদলটি।  

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথমেই আইএমএফ প্রতিনিধিদল আগামী অর্থবছরের বাজেটের আকার নিয়ে জানতে চেয়েছেন। তাদের পরামর্শ বাজার আকার ও ঘাটতি কমিয়ে রাজস্ব সংগ্রহ বাড়ানোর। পাশাপাশি তারা ভর্তুকির পরিমাণ কমানোর তাগিদ দিয়েছে। 

আইএমএফের পরামর্শ আগামী বাজেটে দরিদ্রদের ভাতা বাড়ানো। বর্তমানে ভাতার পরিমাণ কোনোটা ৫০০, আবার কোনোটা ৫৫০ ও ৬০০ টাকা। আইএমএফের পরামর্শ এ ভাতার পরিমাণ আরও বৃদ্ধি করা হোক। 

এ সময় অর্থ বিভাগের পক্ষ থেকে প্রতিনিধিদলকে জানানো হয়েছে, বাজেট বাজেটের মতো চলবে। এটি যেহেতু রাজনৈতিক সরকারের বাজেট, তাই বাজেট প্রণয়নের সময় ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহার ও পঞ্চবার্ষিক পরিকল্পনাকেও বিবেচনায় রাখতে হচ্ছে।

বৈঠক বাজেটের আকারের পাশাপাশি বাজেট ঘাটতি ও রাজস্ব সংগ্রহ নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, আগামী ৮ মে পর্যন্ত আইএমএফের দলটি সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করবে। বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে সংস্থাটি। 

২০২৩ সালের ৩০ জানুয়ারি ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। সে সময় রাজস্ব বৃদ্ধি, ব্যাংক খাত সংস্কারসহ বিভিন্ন শর্ত দেয় সংস্থাটি। ইতিমধ্যে দুই কিস্তিতে ১০০ কোটি ডলারের বেশি অর্থ ছাড় করেছে। তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার কথা আগামী মাসের শেষ দিকে।

ইত্তেফাক/এবি