সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘৬ মাসের মধ্যে পুরোপুরি চালু হতে পারে শাহজালালের থার্ড টার্মিনাল’

আপডেট : ০৭ মে ২০২৪, ১৮:৪২

হজরত শাহজাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল আগামী ছয় মাসে মধ্যে পুরোপুরি চালু হতে পারে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

মঙ্গলবার (৭ মে) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এই কথা বলেন। এর আগে যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইনের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী।

থার্ড টার্মিনালের কাজের অগ্রগতির কথা তুলে ধরে বিমানমন্ত্রী বলেন, কিছু দিন আগে জাপানি প্রতিনিধি দল আমার সঙ্গে দেখা করেছে। তারা বলেছে, তাদের আরও কয়টা দিন সময় লাগবে। কোভিড-১৯, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শুধু বাংলাদেশ নয় বিশ্বব‌্যাপী সব প্রজেক্ট কিছুটা স্লো হয়েছে। আমাদের এজন‌্য কিছুটা স্লো হতে হচ্ছে। তবে কাজ দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ‌্যে আমরা এটাকে পুরোপুরি ব্যবহার করতে পারব।

কবে পুরোপুরি চালু হবে সেটার সুনির্দিষ্ট সময় বলা ঠিক হবে না জানিয়ে ফারুক খান বলেন, তবে ওরা কিছুদিন সময় চেয়েছে তো। অন্তত ছয় মাস তো লাগবেই।

বিমানবন্দরে ই-গেটগুলো চালু করা হলেও কাজে লাগেনি। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ই-পাসপোর্টের জন‌্য ই-গেটগুলো চালু হয়নি। একটার সঙ্গে আরেকটার লিঙ্ক আছে। আমরা ই-গেট করে ফেলেছি, কিন্তু আমরা ই-পাসপোর্ট এখনো করতে পারিনি। আর কয়েকটা দিন অপেক্ষা করতে হবে, এগুলো সব একে একে এগোচ্ছে।

ইত্তেফাক/এনএ